বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ১০ ১৪৩০

রণবীর-আলিয়ার ছবি থেকে বাদ পড়লো ‘খেলা হবে’?

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩  


আলিয়ার মুখে ‘খেলা হবে’ সংলাপের কারণে ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’র ট্রেলার আলোড়ন সৃষ্টি করেছিল। এই ছবির একাধিক শব্দ ও বেশকিছু দৃশ্যে কাঁচি চালালো সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন। একটি দৃশ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গ টানা হয়েছিল, সেটি বাদ দেয়া হয়েছে বলে জানা গেছে।

 

 

এই তথ্যের জেরেই ধারণা করা হচ্ছে ছবি থেকে বাদ দেয়া হয়েছে ‘খেলা হবে।’ বাংলাদেশের সংসদ সদস্য শামীম ওসমানের মুখে প্রথমবার ভাইরাল হয় ‘খেলা হবে’ সংলাপটি। পরে এটি ভারতের পশ্চিমবঙ্গে জনপ্রিয় হয়ে উঠে তৃণমূল কংগ্রেসের নেতা দেবাংশু ভট্টাচার্যর মাধ্যমে। মমতা ব্যানার্জীকেও প্রায়শই এই স্লোগান দিতে দেখা গেছে। এমনকি এ স্লোগান দিয়ে গানও বানিয়েছে তৃণম‚ল। আর এখন বাংলা ভাষাভাষী মানুষের গন্ডি ছাড়িয়ে বলিউড সিনেমায় ব্যবহৃত হলো ‘খেলা হবে’ সংলাপটি!

 


মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গ ছাড়াও ছবিতে ব্যবহার করা একটি মদের ব্র্যান্ডের নাম বদলে গিয়েছে। একটি দৃশ্যে দেখানো হয়েছিল নারী অন্তর্বাসের দোকান, সেই দৃশ্যেও সেন্সরের কাঁচি চলেছে। ছবির ট্রেলারে রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কিত একটি দৃশ্য সামাজিক মাধ্যমে চর্চায় ছিল। শোনা যাচ্ছে, সেন্সর বোর্ড ওই দৃশ্যটিতেও সামান্য রদবদল করেছে।

 


ছবিতে রানি চট্টোপাধ্যায়ের চরিত্রে রয়েছেন আলিয়া। বুদ্ধিমতী, শিক্ষিতা মেয়ে রানি। অন্যদিকে পারিপার্শ্বিক পরিস্থিতি সম্পর্কে কোনোরকম জ্ঞানশ‚ন্য, পাঞ্জাবি যুবকের চরিত্রে রয়েছেন রণবীর সিং। সেন্সর সার্টিফিকেট অনুসারে ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’র রান টাইম বা দীর্ঘ ২ ঘণ্টা ৪৮ মিনিট।

 

 

রণবীর-আলিয়ার এই ছবিতে অন্যান্য গুরুত্বপুর্ণ চরিত্রে থাকছেন জয়া বচ্চন, ধর্মেন্দ্র, শাবনা আজমিরা। দেখা মিলবে টলিউডের চুর্ণী গঙ্গোপাধ্যায় এবং টোটা রায়চৌধুরীর। ২৮ জুলাই বলিউডের এই ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।  এন.হুসেইন রনী /জেসি

এই বিভাগের আরো খবর