শনিবার   ০৪ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ১০ শা'বান ১৪৪১

তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার সাত বছরপূর্তির কর্মসূচি

প্রকাশিত: ৩ মার্চ ২০২০  

সংবাদ বিজ্ঞপ্তি (যুগের চিন্তা ২৪) : ৬ মার্চ তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার সাত বছর পূর্র্ণ উপলক্ষে আগামী ৬, ৭, ৮ ও ১৩ মার্চ ২০২০ নারায়ণগঞ্জ ও ঢাকায় বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। মঙ্গরবার (৩ মার্চ) সকালে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের সদস্য সচিব হালিম আজাদ কর্তৃক গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৬ মার্চ (শুক্রবার) সকাল সাড়ে ৮ নারায়ণগঞ্জের বন্দর, সিরাজ শাহর আস্তানা কবরস্থানে ত্বকীর কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। 

 

বিকাল ৩ টায় শেখ রাসেল পার্কে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশু সমাবেশ, আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। এ সময় অতিথি হিসেবে থাকবেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি, লেখক গবেষক মফিদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিল্পী শিশির ভট্টাচার্য, শিল্পী অশোক কর্মকার ও শিল্পী সামছুল আলম আজাদ। 

 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ৭ মার্চ  (শনিবার) সকাল দশটায় রাজধানী ঢাকার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া কনফারেন্স লাউঞ্জে “ত্বকী হত্যা ও বিচারহীনতার সাত বছর” শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। 

 

গোলটেবিল বৈঠক উপস্থিত থাকবেন, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ড. বদিউল আলম মজুমদার, ড. শাহদীন মালিক, নাট্যজন মামুনুর রশীদ, অধ্যাপক শফি আহমেদ, আধ্যাপক এম.এম.আকাশ, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, রাজনৈতিক ব্যক্তিত্ব খালেকুজ্জামান, মোহাম্মদ শাহ আলম, জোনায়েদ সাকী, সাংবাদিক মিজানুর রহমান খান, গোলাম মোর্তজা প্রমুখ।  

 

৮ মার্চ (রবিবার) বিকাল সাড়ে ৫ টায় শীতলক্ষ্যা নদীর ৫ নং ঘাটে (যেখানে ত্বকীর লাশ পাওয়া যায়, তারি সন্নিকটে) নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের আয়োজনে “আলোর-ভাসান”। এসময় অতিথি থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ।

 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৩ মার্চ, শুক্রবার বিকাল তিনটায় আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে বক্তব্য রাখবেন শিক্ষবিদ, লেখক ড. হায়াৎ মামুদ, দৈনিক সংবাদ এর ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান, মানবাধিকার কর্মী খুশি কবির ও স্থানীয় নেতৃবৃন্দ।

 

উল্লেখ্য, ২০১৩ সালের ৬ মার্চ নগরীর শায়েস্তা খান রোডের বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ হয় মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী। দু’দিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদীর কুমুদিনী শাখা খাল থেকে ত্বকীর লাশ উদ্ধার করে পুলিশ। ওই বছরের ১২ নভেম্বর আজমেরী ওসমানের সহযোগী সুলতান শওকত ভ্রমর আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে জানায়, আজমেরী ওসমানের নেতৃত্বে ত্বকীকে অপহরণের পর হত্যা করা হয়। 

 

এর পর থেকে ত্বকী হত্যার দ্রুত অভিযোগপত্র প্রদান, চিহ্নিত আসামিদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে প্রতি মাসের ৮ তারিখ মোমশিখা প্রজ্বালন কর্মসূচি পালন করে আসছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট।

 

প্রতিবছর ত্বকী হত্যা দিবস (৬ মার্চ) উপলক্ষে ত্বকীর কবরে পুষ্পস্তবক অর্পণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশু সমাবেশ, আলোচনা ও পুরস্কার বিতরণ, গোলটেবিল বৈঠক এবং সমাবেশের আয়োজন করে আসেছে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ। এছাড়াও তানভীর মুহাম্মদ ত্বকীর জন্মদিন উপলক্ষে (৫ অক্টোবর) ‘জাতীয় ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা’ এবং পুরস্কার বিতরণেরও আয়োজন থাকে সংগঠনটি। 

এই বিভাগের আরো খবর