শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

কখন গরু আসবে সেই অপেক্ষায় থাকতাম : এড.আনোয়ার

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : প্রতিবছরের ন্যায় সৌর্হাদ্য আর আনন্দের বার্তা নিয়ে আসে ঈদ উৎসব। ঈদ মুসলমানদের ঐতিহ্য। সব ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে মিলিত হওয়ার দিন। ঈদুল আজহায় মহান আল্লাহর উদ্দেশে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী পশু  কোরবানি করা মুসলমানদের একটি ঐতিহ্য। আর এবারের ঈদুল আজহা উদযাপন নিয়ে যুগের চিন্তা ২৪’কে  দেয়া এক সাক্ষাৎকারে আইনজীবী ফোরামের যুগ্ন সাধারন সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার প্রধান । সাক্ষাৎকারটি নিয়েছেন মো.জসীম।

এবারের ঈদুল আজহা নিজ বাড়ি মাসদাইরেই কাটাবেন বলে জানান এই আইনজীবী। তিনি বলেন, কোরবানির ঈদের আমি সাধারণ মানুষের মতোই ঈদ উদযাপন করি। বিশেষ করে ঈদের আগের দিন পরিবারের অন্যদের সাথে নিতাইগঞ্জ থেকে গরু কিনতে যাই।

ঈদের দিনের কর্মসূচি প্রসঙ্গে আনোয়ার প্রধান জানান, ঈদের দিন মাসদাইর ঈদগাহে ঈদের জামাত আদায় করে  কোরবানি দেওয়ার জন্য প্রস্তুত হই। কোরবানি শেষে সবাই মিলিত হয়ে মাংস কাটাকাটি পর গোস্ত তিন ভাগে ভাগ করে বিতরণ করি। ঈদের দিন আর সেভাবে কোথাও যাওয়া হয় না। তবে সন্ধায় এলাকার বন্ধুদের সাথে একটু সময় দেই।

গরু কিনা নিয়ে শৈশরের স্মৃতিচারণ করে তিনি বলেন, ছোটবেলায় ঈদ আসলেই বাবা কখন গরু কিনবেন সেই অপেক্ষায় থাকতাম । ছোট হওয়ায় বাবা আমাকে গরু কিনতে যাওয়ায় নিতো না তাই অপেক্ষায় থাকতাম কখন তিনি  গরু নিয়ে আসবেন।  গরুর জন্য  অপেক্ষা আজও আমার খুব মনে পরে।

ছোটবেলাল ঈদ আনন্দ সম্পর্কে তিনি জানান, ছোট বেলায় ঈদে যে আনন্দ ছিলো এখন তা আর নেই, নতুন জামা কাপড় পড়ে যে আনন্দ করতাম, ঘুরে বেড়াতাম এখন আর তেমনটা হয় না। সেই দিনে আবার বার বার যেতে মনে চায়। শৈশবের সেই দিনগুলোতে যেতে মনে চায়! কতই না আনন্দ করতাম! খেলাধুলা করতাম! কিন্তু মন যেতে চাইলেও তা আর সম্ভব না!

ঈদুল আজহার তাৎপর্য বলতে গিয়ে আনোয়ার প্রধান বলেন, কোরবানি মানেই ত্যাগ। ত্যাগের মাধ্যমেই ঈদুল আজহা বা কোরবানির ঈদের সত্যিকারের উদযাপন।

ঈদের পর রাজনৈতিক কর্মপরিকল্পনা সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, সকল অন্যায় অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে বেগম খালেদা জিয়াকে মুক্ত করাই আমাদের প্রধান লক্ষ্য। আর এজন্য দূর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। যতই বাধা বিপত্তি আসুক না কেন! ঈদের পর খালেদা জিয়ার মুক্তির লক্ষে আমরা ঐক্য বদ্ধ ভাবে বিএনপির নেতা কর্মীরা রাজপথের আন্দোলনে মিলিত হবো।

আনোয়ার প্রধান ঈদুল আজহা উপলক্ষে রেজাউল বারী তাঁর বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, শুভাকাঙ্খীসহ সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

এই বিভাগের আরো খবর