শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

ঈদ কবে আসবে সেই প্রহর গুনতাম : এটিএম কামাল

প্রকাশিত: ২ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): ঈদ এলেই সবার মাঝে আনন্দ আসে। কারণ এই দিনে সব ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে মিলিত হয় সকলে। নামাজ শেষে করা হয় দেশবাসীর জন্য ও সমস্ত মুসলিম উম্মার জন্য বিশেষ মোনাজত এরপর ছোট থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সকলে একে অন্যের সঙ্গে কাঁধেকাঁধ মেলায়। করে কুশল বিনিময় আর এটাই বাঙালীর ঐতিহ্য। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যুগেরচিন্তা ২৪’র এবারের ঈদ আড্ডায় কথা বলেছেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল। সাক্ষাৎকারটি নিয়েছেন শাহজাহান দোলন।

 

ঈদের প্রস্ততি নিয়ে এটিএম কামাল জানান, সাধারণত আমরা আমাদের গ্রামের বাড়িতেই ঈদ উদযাপন করি সোনারগাঁতে। তবে আবহাওয়া যদি অনুকূলে থাকে। সকল আত্মীয়-স্বজন থাকে সেখানে। সেখানেই করা হয়েছে অধিকাংশ ঈদ। আশা করি এবারও হবে। ঈদের দিন বাবার কবর জিয়ারত এবং নেতাকর্মীদের সাথে কুশল বিনিময় করেই দিন শেষ হয়। এছাড়া অন্য কিছু করা হয় না।

 

ঈদে কেনাকাটা প্রসঙ্গে এটিএম কামাল বলেন, আমাদের মধ্যে এখন পোশাক কেনার মতো উৎসাহ নেই। কেনাকাটা আমরা করিনি। কারণ আমাদের মনের অবস্থা কেনাকাটার মুডে নেই। আমাদের দলীয় নেত্রী কারাগারে। দেশনায়ক তারেক রহমান দেশে আসতো পারছেনা। মোটকথা দেশে একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরী হয়ে আছে।

 

ছোট বেলার ঈদ আর এখনকার ঈদের মধ্যে পার্থক্য রয়েছে এমটাই মনে করেন এটিএম কামাল।  তিনি বলেন, ছোট বেলার ঈদ আর এখনকার ঈদের অবশ্যই পার্থক্য রয়েছে। আগে আমরা যখন ছোট ছিলাম তখন রমজান মাসে শুধুই প্রহর গুনতাম কবে ঈদ আসবে। কোন চিন্তা ভাবনা ছিলনা। আর এখনতো শুধু ভাবনাই ভাবনা। দেশে অগণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা তৈরী হয়েছে। দেশের মানুষের মৌলিক অধিকার খুন্ন করা হচ্ছে।

 

তিনি জানান, আমরা যখন ছোট ছিলাম তখন ঈদের দিন সালামি নিতাম সকলের কাছ থেকে কিন্তু এখন আর নেয়া হয়না। এখন আমি বাচ্চাদের সেলামি দেই।  তবে সেই দিনগুলো আমার অনেক মনেপড়ে।

 

এটিএম কামাল দেশবাসী এবং বিএনপির সকলের সুস্বাস্থ্য কামনা করে সবাইকে ঈদের অগ্রীম শুভেচ্ছা জানিয়েছেন। 

এই বিভাগের আরো খবর