শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

সিঙ্গেল থাকলেই কমে যাবে আপনার মেদ!

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : 'দিল্লি কা লাড্ডু জো খায়া, ওয়ো ভি পছতায়া, জো নেহি খায়া ওয়ো ভি পছতায়া'- এই কথাটি হয়তো শুনেছেন। বর্তমান পরিস্থিতি আসলেই এমন। সম্পর্কে না থাকলে দিনের শেষে এসে একাকিত্ব অনুভব করা, আর সম্পর্কে থাকলে মতের অমিল আর তারপর মনমালিন্য। এসবের কথা মাথায় রেখেই সম্পর্কে থাকার থেকে একা থাকাই বেশি পছন্দ করছে বর্তমান প্রজন্মের বেশিভাগ মানুষ।


তাদের এই পছন্দকে সাপোর্ট দিচ্ছে বিজ্ঞানী ও গবেষকরাও। বেশ কয়েকটি সমীক্ষা জানাচ্ছে, একা বেঁচে থাকাটাও আনন্দের। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ববিদ এরিক ক্লিনেনবার্থের গবেষণার ফলাফল, যারা সিঙ্গেল তারা যুগলদের চেয়ে সামাজিকভাবে অনেক বেশি সক্রিয়। যে সমস্ত শহরে সিঙ্গল লোকজনের সংখ্যা তুলনামূলক ভাবে বেশি, সেসব শহরে একটা ক্রমবর্ধমান সামাজিক সংস্কৃতি রয়েছে।


অনেক গবেষণায় উঠে এসেছে শারীরিক বিষয়টিও। জার্নাল অব ফ্যামিলি ইস্যু'র একটি সমীক্ষা থেকে জানা গেছে, সিঙ্গেলদের শারীরিক ওজন কম থাকে। যাদের সঙ্গী আছেন তাদের শরীরে তাড়াতাড়ি মেদ জমে। ওয়েস্টার্ন ওয়াশিংটন ইউনিভার্সিটির আরেকটি সমীক্ষার অবশ্য দাবি করেছে, সম্পর্ক বিচ্ছেদের পরে অনেকটা ওজন কমে যায় এবং চেহারা খারাপ হয়ে যায়। 


১৮ থেকে ৬৪ বছর বয়সি ১৩ হাজার জনকে নিয়ে করা এক সমীক্ষায় দেখা গেছে, যারা জীবনে কখনো বিয়ে করেননি, তারা ব্যায়াম এবং শরীরচর্চার দিকে অনেক বেশি মনোযোগ দেন। পাশাপাশি এটাও জানা যাচ্ছে, যে একা থাকা মানুষকে অনেক বেশি আত্মস্থ হন সঙ্গীর সঙ্গে থাকা মানুষের তুলনায়। তারা ব্যক্তিগত দিক থেকে অনেক বেশি উন্নত এবং তাদের চিন্তাভাবনা অনেক বেশি গুছনো হয়।

এই বিভাগের আরো খবর