শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

তিন উপজেলায় আর্সেনিক ঝুঁকি রয়েছে : সিভিল সার্জন

প্রকাশিত: ২০ মার্চ ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): নারায়ণগঞ্জের তিন উপজেলায় আর্সেনিক ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা.এহসানূল হক। তিনি বলেন, রূপগঞ্জ, আড়াইহাজার এবং বন্দর উপজেলায় টিউবওয়েলের পানিতে বেশি মাত্রায় আর্সেনিক রয়েছে। 

বুধবার (২০ মার্চ) সকালে জেলা সিভিল সার্জন কার্যালয়ে আর্সেনিকোসিস রোগ নির্ণয় ও ব্যবস্থাপনার উপর আয়োজিত কর্মশালা অনুষ্ঠানে তিনি একথা জানান। স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘লাইফ স্টাইল এবং হেলথ এডুকেশন এন্ড প্রমোশন’ কর্মসূচির আওতায় এই কর্মশালার আয়োজন করা হয়। জেলা সিভিল সার্জনের সভাপতিত্বে কর্মশালায় আর্সেনিক বিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন ভিক্টোরিয়া জেনারেল হাসপাতালের কনসালট্যান্ট ডা.সুকান্ত দাশ।

সিভিল সার্জন বলেন, আর্সেনিক একটি নীরব ঘাতক। এটি বর্ণহীন ও স্বাদহীন মৌলিক পদার্থ হিসেবে মাটি, পানি, বায়ু ও খাবারে মিশে থাকে। সবচেয়ে বেশি থাকে পানিতে। পদার্থটি মানুষের খাবারের সঙ্গে শরীরে ঢোকে এবং ধীরে ধীরে আক্রান্ত করে। প্রতি লিটার পানিতে আর্সেনিকের পরিমাণ দশমিক ০৫ শতাংশের  বেশি থাকলেই তাকে অতিমাত্রায় আর্সেনিকযুক্ত পানি বলা হয়। এ পানি পান করলে ধীরে ধীরে মানুষের শরীরে কালচে, সাদা ও বাদামি রঙের ক্ষত ও দাগ দেখা দেয়। পানি পরীক্ষা করে আর্সেনিকের মাত্রা নির্ধারণ করে বিভিন্ন নলকূপে (টিউবওয়েল) লাল ও সবুজ রং করে দেওয়া হয়। লাল রঙের টিউবওয়েলগুলোকে আর্সেনিকযুক্ত হিসেবে চিহ্নিত করা হয়। 

তিনি বলেন, দীর্ঘদিন আর্সেনিকযুক্ত পানি পান করলে লিভার সিরোসিস, কিডনিজনিত সমস্যা ও চর্মরোগ হতে পারে। এ থেকে ক্যান্সার হয়ে মানুষের মৃত্যু ঘটতে পারে। তবে এ থেকে পরিত্রাণ পেতে পর্যাপ্ত বিশুদ্ধ পানি, শাকসবজি, ফলমূল ও ভিটামিনজাতীয় ওষুধ খেতে হবে।

সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোহাম্মদ আমিনুল হকের সঞ্চালনায় জেলা তথ্য কর্মকর্তা সিরাজউদদৌলা, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো.শাকির হোসেন, জেলা ইপিআই সুপাররিনটেনডেন্ট মো.লুৎফর রহমান, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক স্বপন দেবনাথসহ বিভিন্ন স্কুলের শিক্ষকগণ, স্বাস্থ্য কর্মকর্তা ও এনজিও কর্মীরা উপস্থিত ছিলেন। 
 

এই বিভাগের আরো খবর