শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

কান উৎসবে রোহিঙ্গাবিষয়ক প্রামাণ্যচিত্র ও মুক্তিমুদ্ধের শর্টফিল্ম

প্রকাশিত: ৭ মে ২০১৯  

বিনোদন রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে এসেছিলেন ব্রিটিশ নারী নির্মাতা লরেন অ্যান্ডার্স ব্রাউন। পুরুষদের আধিপত্যে মিনারা নামের এক রোহিঙ্গা নারীকে আলাদাভাবে চোখে পড়ে তার। শরণার্থী শিবিরে ছয় মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় স্বাভাবিক জীবন আর শান্তি খুঁজতে থাকেন তিনি। প্রতিদিনই খাবার, পানি ও আশ্রয়ের জন্য সংগ্রাম করতে হয়েছে তাকে।

 

মিনারাকে ঘিরে লরেন অ্যান্ডার্স ব্রাউন বাংলা ভাষায় নির্মাণ করেছেন প্রামাণ্যচিত্র ‘শান্তি খানা’। ফ্রান্সে অনুষ্ঠিতব্য ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে স্থান পেয়েছে এটি। এর ইংরেজি নাম ‘অ্যা প্লেস অব পিস’।

 

২৮ মিনিট ব্যাপ্তির এই ছবির ধারা বর্ণনা করেছেন মার্কিন অভিনেত্রী অ্যাশলে জাড। গোল্ডেন গ্লোব ও এমি মনোনয়ন আছে তার ঝুলিতে। হলিউডের নিন্দিত প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলা নারীদের মধ্যে তিনি অন্যতম। জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) পক্ষে কক্সবাজারে রোহিঙ্গাদের জীবনযাপন দেখতে এসেছিলেন ৫১ বছর বয়সী এই তারকা।

 

টুইটারে লরেন বলেছেন, প্রামাণ্যচিত্রটি নির্মাণ করতে পারা আমার জন্য সম্মানের। রোহিঙ্গা নারী মিনারা আমাকে তাদের জীবন দেখার সুযোগ করে দিয়েছেন। আর শরণার্থীদের কণ্ঠস্বর ছড়িয়ে দিয়েছেন অ্যাশলে জাড।

 

এ ছাড়া এবারের কান উৎসবের শর্টফিল্ম কর্নারে রাখা হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধবিষয়ক ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’। এটি নির্মাণ করেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশির। তিনি বিষয়টি নিশ্চিত করে জানান, গৌরবময় মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে এ চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে।

এই বিভাগের আরো খবর