মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৩ ১৪২৬   ০১ রজব ১৪৪১

 ‘বেইজ ঘর ফিরিয়ে না দিলে  বন্ধ করা হবে ফেরীঘাট’ 

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : শহরের ডন চেম্বার এলাকায় জাহাজী শ্রমিকদের বিশ্রামাগার হিসেবে ব্যবহৃত বেইজ ঘরটি বিনা নোটিশে স্কুলের নামে ব্যানার টানিয়ে দেওয়ায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বেইজ ঘর ফিরিয়ে দেয়া না হলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের স্টাফগণ কর্মবিরতীতে যাবে এবং ফেরীঘাট বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন। 


এ জন্য নারায়ণগঞ্জ জেলা  প্রশাসক দায়ী থাকবেন বলেও তাঁরা সতর্কবানী উচ্চারণ করলেন। গতকাল বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে দশটায় নগরীর কুমুদিনী বাগানের সংলগ্ন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের অফিসের সামনে বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়ন কেন্দ্রীয় কমিটি, নারায়ণগঞ্জ, (২৭, লয়েল ট্যাংক রোড, থানা পুকুর পাড়) এর আঞ্চলিক কমিটির উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স  ইউনিয়ন নারায়ণগঞ্জ আঞ্চলিক কমিটির সভাপতি নুরুল আমিনের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে আরো উপস্থিত ছিলেন, বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সহ সাধারন সম্পাদক মোঃ বাহাউদ্দিন, বিআইডব্লিউটিসি নারায়ণগঞ্জ বহর অফিসের ম্যানেজার (পারসোনাল) মোঃ ইউসুফ মিয়া, নিজামউদ্দিন, বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স  ইউনিয়ন নারায়ণগঞ্জ আঞ্চলিক কমিটির প্রচার সম্পাদক মোঃ জুয়েল খান, জাহাজের ইঞ্জিন অফিসার আবুল হোসেন প্রমুখ ।


এ সময়ে তারা উল্লেখ করে বলেন, অভ্যন্তরীন নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি), গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌ পরিবহন মন্ত্রনালয়ের আওতাধীন একটি স্বায়ত্বশাসিত সেবাধর্মী বাণিজ্যিক প্রতিষ্ঠান। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া প্রতিষ্ঠানটি ১৯৭২ সালে রাষ্ট্রপতির  ২৮নং অধ্যাদেশ বলে গঠিত হয়। তৎকালীন ১টি সরকারি ও ৯টি বেসরকারি জাহাজ প্রতিষ্ঠানসহ মোট ১০টি প্রতিষ্ঠান নিয়ে বিআইডব্লিউটিসি  গঠিত হয়। তখন এ ১০টি প্রতিষ্ঠানের সকল স্থাবর অস্থাবর সম্পত্তি রাষ্টপতির আদেশবলে বিআইডব্লিউটিসিকে দেওয়া হয়। 


এ সংস্থার জাহাজী স্টাফদের থাকার বেইজ ঘর (১৪ কাঠা জমির ওপর নির্মিত) সলিমুল্লাহ রোড, নারায়ণগঞ্জে অবস্থিত। গত বুধবার ২২ জানুয়ারি সকাল ১০টার সময় বেইজ ঘরটিতে বিনা নোটিশে ১টি স্কুলের নামে ব্যানার টানিয়ে দেয় পুলিশ। আমরা বিআইডব্লিউটিসির সকল স্টাফদের পক্ষ থেকে বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়ন কেন্দ্রীয় কমিটি, নারায়ণগঞ্জ, (২৭, লয়েল ট্যাংক রোড, থানা পুকুর পাড়) এর আঞ্চলিক কমিটির নেতৃবৃন্দ এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। পাশাপশি মাননীয় প্রধানমন্ত্রী, নৌ প্রতিমন্ত্রী ও নৌ সচিব এবং বিআইডব্লিউটিসি কর্তৃৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি জমিটি আমাদের সংস্থাকে অচিরেই ফিরিয়ে দ্য়োর জন্য। যদি ফিরিয়ে দেওয়া না হয় তবে সংস্থার স্টাফগণ কর্মবিরতীতে যাবে এবং ফেরীঘাট বন্ধ করে দিতে বাধ্য হবে। এ জন্য দায়ী থাকবে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক।


বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সহ সাধারন সম্পাদক মোঃ বাহাউদ্দিন তার বক্তব্যে বলেন, আমাদের  দীর্ঘ ৫০ বছর আগের বিআইডব্লিউটিসির এই সম্পত্তি। আমাদের শ্রমিকদের গ্রেফতারের ভয় দেখিয়ে ভবনের ভিতর থেকে জোরপূর্বক তাদেরকে বের করে দেয়া হয়েছে। 

ভবনের প্রধান ফটকের তালা খুলে ভিতরে প্রবেশ করে আমাদের শ্রমিকদের থাকার কক্ষ গুলো মালামালসহ  তালা লাগিয়ে দেয়া হয়েছে। আমরা আমাদের বিআইডব্লিউটিসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানাচ্ছি তারা যেন অবিলম্বে আমাদের এই ঐতিহ্যবাহী বেইজ ঘরটি যেটি জাহাজী শ্রমিকদের বিশ্রামাগার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে সেটি যেন পূনরায় আমাদের মাঝে ফিরিয়ে দেয়ার ব্যাবস্থা গ্রহন করেন।
 

এই বিভাগের আরো খবর