শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১০ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

৩১৭ আইনজীবীর গনস্বাক্ষর : প্রধান নির্বাচন কমিশনার পরিবর্তনের দাবি

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

যুগের চিন্তা রিপোর্ট : জেলা আইনজীবী সমিতির নির্বাচনে আর মাত্র ১৫ দিন বাকি। তবে এরই মধ্যে আদালত পাড়ায় প্রধান নির্বাচন কমিশন পরিবর্তনের বিষয়ে আওয়ামীপন্থীর একাংশ ও বিএনপি পন্থী আইনজীবীরা একাট্টা হয়েছেন। 

 

তাদের দাবী, বর্তমান প্রধান নির্বাচন কমিশনার এড.আখতার হোসাইনকে পরিবর্তন করে নিরপেক্ষ নির্বাচন কমিশন বহাল করতে হবে। এই দাবীকে বহাল করতেই সোমবার বিকেলে বিএনপিপন্থী ৩১৭ জন আইনজীবী গনস্বাক্ষর প্রদান করেন। আইনজীবীদের স্বাক্ষর সম্বলিত আবেদনপত্র জেলা ও দায়রা জজ আনিসুর রহমান এবং আইনজীবী সমিতির প্রশাসনিক কর্মকর্তা সাইফুজ্জামান পৃথকভাবে আবেদন গ্রহন করেন।

 

বিএনপি পন্থী আইনজীবী নেতা এড. সাখাওয়াত হোসেন খান বলেন, আইনজীবী সমিতির গঠনতন্ত্রে উল্লেখ রয়েছে নির্বাচন কমিশনকে হতে হবে দল নিরপেক্ষ। কিন্তু আইনজীবী সমিতির নির্বাচনে নির্বাচন কমিশনের প্রধান করা হয়েছে যাকে তিনি একজন সরকার দলীয় লোক। 

 

তিনি একসময় অতিরিক্ত পিপি ও জিপি ছিলেন। কিন্তু তাকেই গত নির্বাচনে প্রধান কমিশনার করা হয়েছিল। ফলাফলে তিনি তার অবস্থান ধরে রাখতে পারেনি। দলীয় ব্যক্তিদের দ্বারা নিরপেক্ষ থাকা সম্ভবও নয়।

 

 গঠনতন্ত্রের ১৪ অনুচ্ছেদ অনুযায়ী গতবার তা লঙ্ঘন হয়েছে।  এবারও তা করার চেষ্টা করা হচ্ছে। গত নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত নির্বাচন আখতার হোসেন দলীয় প্যানেলের পক্ষে কাজ করেছেন। বিএনপিপন্থী আইনজীবীদের গত নির্বাচনে ভোট দিতে আসতে দেওয়া হয়নি। 

 

সোমবার দিন ব্যাপী ২০জন আইনজীবী সাধারণ আইনজীবীদের কাছ থেকে পধান নির্বাচন কমিশন পরিবর্তনের বিষয়ে গন স্বাক্ষর সংগ্রহ করেন। এ সময় আরও উপস্থিত ছিলো- এড.খোরশেদ মোল্লা,এড.আবুল কালাম আজাদ, এড.জাকারিয়া, এড.মানিক মিয়া, এড. আনোয়ার প্রধান, এড.সালাউদ্দিন মন্জুর, এড.সুমন মিয়া, এড.মোস্তাক আহমেদ, এড.আহসান হাবিব, এড.জাহুদুল ইসলাম প্রমুখ। 
 

এই বিভাগের আরো খবর