শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ১০ ১৪৩০

স্বাধীনতার অর্জন’কে সমুন্নত রাখতে হবে: ফরিদা আক্তার

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩  

 

রবিবার ২৬ মার্চ সকালে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নারায়ণগঞ্জ শহরে ‘মুক্তিযোদ্ধা স্মৃতি পৌর উচ্চ বিদ্যালয়’ এর পক্ষ থেকে সকল শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহান স্বাধীনতা যুদ্ধে জাতির শ্রেষ্ঠ সন্তান বেগম রোকেয়া পদক-২০২০ প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও যুদ্ধ কালীন নারী কমান্ডার ফরিদা আক্তার।

 

 

বিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দের সরব উপস্থিতিতে মুখর হয়ে উঠে ‘মুক্তিযোদ্ধা স্মৃতি পৌর উচ্চ বিদ্যালয়’ প্রাঙ্গণ। সেসময় মুক্তিযোদ্ধাদের সম্মানে কুচকাওয়াজ ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শুরু হয়।

 

 

এসময় বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার সভাপতির বক্তব্যে আগামী প্রজন্মের ভবিষ্যত নতুন প্রজন্মের শিক্ষার্থীদের সামনে ১৯৭১ সালের ২৫ মার্চ ভয়াল কালো রাতে চিত্র তুলে ধরেন। কীভাবে বর্বর পাকিস্তান হানাদার বাহিনী নৃশংস হত্যাযজ্ঞ চালিয়েছিল; সে বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করেন এবং মহান স্বাধীনতা দিবসের তাৎপর্য তুলে ধরেন।

 

 

তিনি বলেন, “ বঙ্গবন্ধুর নেতৃত্বে  আমরা তোমাদেরকে একটি স্বাধীন ও সার্বভৌম দেশ উপহার দিয়েছি। কিন্তু দেশ;মাকে গঠন করার দায়িত্ব তোমাদের হাতে। মনে রেখো, স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা কঠিন। সেই কঠিন দায়িত্বভার তোমাদের কাঁধে। তোমরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে সুন্দর সমাজ বিনির্মাণ করবে এবং ‘মুক্তিযোদ্ধা স্মৃতি পৌর উচ্চ বিদ্যালয়’র সুনাম বৃদ্ধি করবে।” পরিশেষে এই বীর মুক্তিযোদ্ধা শিক্ষার্থীদের উত্তরোত্তর সাফল্য কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। এন.হুসেইন/জেসি

এই বিভাগের আরো খবর