শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

সুফিয়া কামালের জন্মদিনে গুগলের ডুডল

প্রকাশিত: ২০ জুন ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : নারী আন্দোলনের অগ্রদূত, মানবতা ও গণতান্ত্রিক মূল্যবোধে সোচ্চার কবি সুফিয়া কামালের ১০৯তম জন্মদিন আজ। কবির জন্মদিনকে বিশেষভাবে স্মরণ করেছে সার্চ জায়ান্ট গুগল। সুফিয়া কামালের ডুডল প্রকাশ করেছে গুগল।


বুধবার (১৯ জুন)  রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলে চোখে পড়ছে চশমা ও শাড়ি পরিহিত কবি সুফিয়া কামালের প্রতিকৃতি। কবির প্রতিকৃতির পিছনে সবুজ বর্ণে লেখা গুগল।


বিভিন্ন দিবস, ব্যক্তি ও ঘটনার স্মরণে গুগল তাদের হোম পেজে বিশেষ লোগো ফুটিয়ে তোলে, যা ডুডল হিসেবে পরিচিত। বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রায়ই প্রকাশ করে গুগল।

 

গুগল তাদের ডুডল পেজে লিখেছে, কবি বেগম সুফিয়া কামালের ১০৮তম জন্মবার্ষিকী আজ। ১৯১১ সালের এই দিনে বরিশালের শায়েস্তাবাদের নবাব পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। সুফিয়া কামাল ছিলেন একাধারে কবি, নারী আন্দোলনের অগ্রণী নেত্রী, ধর্মান্ধতা ও অসাম্প্রদায়িকতার বিরুদ্ধে অকুতোভয় যোদ্ধা।

 

ডুডলে কবির ছবির পাশাপাশি আঁকা হয়েছে সোচ্চার নারীদের ঐক্যবদ্ধ ছবি। নারীরা হাতে হাত ধরে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন। নারীদের ছবির মাঝে ফুঁটে তোলা হয়েছে রক্তিম সূর্য, যেন নতুন দিনের শুরু। সুফিয়া কামালের ছবির উপর ক্লিক করলে তার সম্পর্কে বিভিন্ন পেজে নিয়ে যাচ্ছে গুগল।

এই বিভাগের আরো খবর