মঙ্গলবার   ২৬ মে ২০২০   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭   ০৩ শাওয়াল ১৪৪১

সীমিত পরিসরে আজ খুলছে পোশাক করখানা

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২০  

যুগের চিন্তা ডেস্ক: করোনাভাইরাসের এই পরিস্থিতিতে দেশে অর্থনীতিকে টিকিয়ে রাখতে পোশাক কারখানা চালু রাখার উদ্যোগ নিয়েছে ব্যবসায়ী নেতারা। যেসব কারখানায় কাজ আছে সেসব কারখানাকে সরকারের স্বাস্থ্যবিধি মেনে কয়েকটি ধাবে চালু করার সিদ্ধান্ত নিয়েছে। প্রথমে ঢাকার কিছু কারখানা আজ রোববার থেকে চালু করা হচ্ছে। 


তারপর একে এক চালু করা হবে আশুলিয়া, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ এবং সব শেষে চালু করা হবে টঙ্গী ও ময়মনসিংহের কারখানাগুলো। তবে হঠাৎ ঘোষণা দিয়ে, শ্রমিক ডেকে কারখানা চালু করা সিদ্ধান্ত আত্মঘাতির শামিল বলে মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। শ্রমিকদের কারখানায় কাজ করানোর আগে কোয়ারেন্টিনে রাখার পরামর্শও দেন তারা।


অপরদিকে, এই পরিস্থিতিতে কারখানা চালুর পক্ষে না শ্রমিক নেতারা। তাদের দাবি পরিস্থিতি স্বাভাবিক আর পরিবহন ব্যবস্থা চালু হলে কারখানা খোলা যেতে পারে। কিন্তু সেটি হতে হবে স্বাস্থ্যবিধি মেনে। 


বিজেএমইএ সূত্রে জানা গেছে, যেসব কারখানায় কাজ আছে সেসব কারখানা কয়েকটি ধাপে চালু করা হবে। প্রথমধাপে আগামীকাল রোববার (২৬ এপ্রিল) ঢাকার আটটি কারখানা খোলা হবে, যেগুলোর শ্রকিকরা ঢাকাতে অবস্থান করছে। তাদের দিয়ে এসব কারখানা চালানো যাবে। এছাড়া মঙ্গলবার (২৮ এপ্রিল) খোলা হবে আশুলিয়া থেকে মানিকগঞ্জ এলাকায় অবস্থিত কারখানাসমূহ। আর আগামী রোববার (৩০ এপ্রিল) থেকে চালু হবে নারায়ণগঞ্জসহ কাচপুর, রূপগঞ্জ এলাকার কারখানা। এছাড়া আগামী ২, ৩, ৪ মে টঙ্গী এবং ময়মনসিংহ এলাকার কারখানা চালু হবে।

এই বিভাগের আরো খবর