বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৮ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

সমুদ্রের ফেনা সাদা হয় কেন!

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : পানি মূলত স্বছ, এর কোনো রং নেই। তবে ঢেউগুলো সাদা হয় কেন? অনেকের ধারণা এজন্য দায়ী হয়ত লবণ। মোটেও নয়। দায়ী সূর্যের আলো। আরে, এ আবার কেমন কথা! 


হ্যাঁ, ঠিক শুনছেন। সূর্যের আলো মূলত সাদা। সূর্য দৃশ্যমান সব তরঙ্গ দৈর্ঘ্যের আলো নির্গত করে। যা সমন্বিতভাবে সাদা রং ধারণ করে। আর আছড়ে পরা ঢেউয়ে তৈরি হয় ফেনা। এই ফেনা আসলে অনেকগুলো বুদবুদ। এই বুদবুদের বাইরে থাকে পানির পাতলা একটি আবরণ, যার ভেতরে পুরোটাই বাতাস।

 
পানির একেকটি ফোঁটার পুরোটাই পানি। আলোক রশ্মি পানির ফোঁটা এবং বুদবুদ দুইয়ের ভেতর দিয়েই অতিক্রান্ত হয়। তবে পানির বুদবুদের ক্ষেত্রে শোষিত আলোর পরিমাণ পানির ফোঁটার থেকে তুলনামূলক অনেক কম। কারণ সমান আয়তনের একটি বুদবুদে পানির ফোঁটা হতে কম পানি থাকে। 


ফলে খুব বেশি পরিমাণ সূর্যের আলো শোষিত হতে পারে না এবং ভেতরকার বাতাস আলো মোটেই শোষণ করে না। ফলে সূর্যরশ্মির বেশীরভাগ বুদবুদের ভেতর দিয়ে প্রবাহিত হয়ে যায়। অপরদিকে পানির ফোঁটাতে (এবং সমন্বিতভাবে পানি) পুরোটাই থাকে পানি, যা তুলনামূলক বেশি আলো শোষণ করে।

 

এই ঘটনার দরুণ আছড়ে পড়া ঢেউয়ের পানি সমুদ্রের অন্যান্য অংশের পানি অপেক্ষা বেশি উজ্জ্বল দেখায়। ফলে আমরা ঢেউগুলোকে সাদা রঙের দেখতে পাই।

এই বিভাগের আরো খবর