রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

শীতলক্ষ্যা নদী হতে ৫ চাঁদাবাজ গ্রেফতার

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : রূপগঞ্জে তারবো এলাকায় শীতলক্ষ্যা নদী হতে ৫ চাঁদাবাজ গ্রেফতার  করেছে র‌্যাব-১১। গ্রেফতারকালে তাঁদের কাছ থেকে নগদ ৯৮ হাজার ৬’শ টাকাসহ চাঁদাবাজিতে ব্যবহৃত ইঞ্জিনচালিত নৌকা জব্দ করা হয়।

 

গ্রেফতারকৃতরা হলেন- রুপগঞ্জ হাটিপাড়া এলাকার বাসিন্দা মোঃ নূর আলম ভূঁইয়া (৪৯), টাটকি এলাকার মন মোহন বিশ্বাস (৩৫), পূর্ব হাটি পাড়া গ্রামের মোঃ ইলিয়াস ফকির (৪৩), তারাব উত্তর পাড়া গ্রামের বাসিন্দা সোহানুর রহমান ওরফে সুমন প্রধান (২৫) এবং একই এলাকার মোঃ ওমর ফারুক (৩৪)।  

 

৮ আগষ্ট (বুধবার) র‌্যাব-১১ এর ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক সিপিএসসি, মোঃ জসিম উদ্দীন চৌধুরী পিপিএম এর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, একটি অভিযোগের সূত্র ধরে ৭ আগষ্ট (বুধবার) বিকেল সাড়ে ৫টায় র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল তারাব এলাকায় সুলতানা কামাল ব্রীজের নীচে শীতলক্ষ্যা নদীতে অভিযান পরিচালনা করেন।

 

এ সময় নৌপথে চাঁদাবাজিকালে ওই ৫ জনকে হাতে-নাতে গ্রেফতার করা হয়।  তাদের কাছ থেকে চাঁদা আদায়ের ৯৮ হাজার ৬’শ টাকা এবং ৮টি চাঁদা আদায়ের রশিদ বই উদ্ধার করা হয়। জব্দ করা হয় চাঁদাবাজিতে ব্যবহৃত ইঞ্জিনচালিত নৌকা।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়,  প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত নুর আলম ভূঁইয়া নিজেকে বিআইডব্লিউটিএ এর ইজারাদার দাবী করে একটি শুল্ক আদায়ের অনুমতি পত্র ও ১টি চুক্তিপত্র প্রদর্শন করে। তবে অনুমতি পত্রে স্পষ্ট উল্লেখ রয়েছে “নদী পথে চলাচলরত নৌযান হতে কোন প্রকার শুল্ক আদায় করা যাবে না” এবং চুক্তিপত্রে উল্লেখ রয়েছে- “বিআইডব্লিউটিআই এর ঘাট বা পল্টুন ব্যবহার করে ৫০০ টন পর্যন্ত মালামাল লোড-আনলোড করলে সবোর্চ্চ ২০০ টাকা র্চাজ নিতে পারবে”।

 

কিন্তু এই অসাধু চক্র সব নীতিমালা লঙ্ঘন করে দীঘদিন ধরে নৌপথে চাঁদাবাজি করে আসছে। সিলেট থেকে পাথর কয়লা ও বালুবাহী বাল্কহেড গুলো শীতলক্ষ্যা নদী দিয়ে নরসিংদী, গাজীপুর, কিশোরগঞ্জ সহ বিভিন্ন জেলায় যাতায়াত করে থাকে। এই  নৌ-যান গুলো অত্র এলাকায় পৌঁছলে তারা নৌ-শ্রমিকদের ভয়ভীতি ও হুমকি দিয়ে চাঁদা আদায় করে আসছে।  গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।

এই বিভাগের আরো খবর