মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৩ ১৪২৬   ০১ রজব ১৪৪১

শিক্ষাবিদ অধ্যাপক বুলবুল চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী কাল

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২০  

যুগের চিন্তা রিপোর্ট : শিক্ষাবিদ অধ্যাপক বুলবুল চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী কাল শনিবার। ২০১৮ সালের ২৫ জানুয়ারী বুলবুল চৌধুরী আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন। অধ্যাপক বুলবুল চৌধুরী ছিলেন একজন শিক্ষাবিদ, কবি ও সাংবাদিক। নারায়নগঞ্জের শিক্ষাবিস্তারে ও সাংস্কৃতিক পরিমন্ডলে অনন্য ভুমিকা রেখেছেন বুলবুল চৌধুরী। 


স¦াধীনতা পুর্ববর্তী সময়ে বুলবুল চৌধুরী সাহিত্য বিতানের সাথে জড়িত ছিলেন। স্বাধীনতার পরে তিনি শাপলা,পলাশসহ শিল্পকলা একাডেমীর সাথে জড়িত ছিলেন। 


তিনি নারায়নগঞ্জ মহকুমা এবং পরবর্তীতে জেলা শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তার লেকা দেশের দীর্ঘতম কবিতা উত্তরীয় উড়ছে হাওয়া  এখনো বাংলাদেশের সবচেয়ে বড় লেখা হিসেবে পরিচিত। তার একাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। 


স্বাধীনতা পরবর্তী সময় ১৯৭২ সাল থেকে তিনি তোলারাম কলেজে বাংলা ভাষা ও সাহিত্যের শিক্ষক হিসেবে যোগদান করেন। এ প্রতিষ্ঠান থেকেই তিনি ২০০৫ সালে অবসর গ্রহন করেন।তিনি সাপ্তাহিক চিত্রালীতে দীর্ঘদিন কাজ করেছেন । নারায়নগঞ্জ প্রেস ক্লাবের স্থায়ী সদস্য ছিলেন। বুলবুল চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবারের পক্ষ থেকে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
 

এই বিভাগের আরো খবর