বুধবার   ২১ আগস্ট ২০১৯   ভাদ্র ৬ ১৪২৬   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

লেবুর যত অজানা ব্যবহার

প্রকাশিত: ৯ জুন ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) :  লেবু আমাদের জন্য একটি উপকারী একটি খাবার। সকালে খালি পেটে হালকা গরম পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে শরীর থেকে যাবতীয় টক্সিন পদার্থ বের হয়। 


দৈনন্দিন জীবনে নানা গৃহস্থালী কাজেও ব্যবহার করা যায় লেবু। আসুন এবার আমরা জেনে নেই লেবুর কয়েকটি অজানা ব্যবহার :


#  থালাবাসন চকচকে রাখতে লেবু দারুণ কার্যকরী। বিশেষ করে তামা বা রূপার প্লেট চকচকে করতে লেবুর জুড়ি নেই। এজন্য প্লেট বা বাটিতে সারা রাত লেবুর রস মাখিয়ে রাখুন। পরদিন সকালে ধুয়ে ফেলুন। এতে থালাবাসন চকচকে হয়ে উঠবে।


#  শাক-সবজি কাটার পর কাটার বোর্ড বা চপিং বোর্ড সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাটা খুব জরুরি। চপিং বোর্ড বা কাটিং বোর্ডের উপরে লেবুর রস ছড়িয়ে একটা কাপড় দিয়ে ঘষুণ। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে জীবাণুমুক্ত হবে চপিং বোর্ড।


#  চাল সিদ্ধ হওয়ার আগে ফুটন্ত পানিতে ১ চামচ লেবুর রস মিশিয়ে দিন। এতে ভাত হবে ঝরঝরে। 


#  ফ্রিজের দুর্গন্ধ দূর করতে কয়েক টুকরো লেবু ফ্রিজের ভিতরে রেখে দিতে পারেন। এতে ফ্রিজের দুর্গন্ধ দূর হবে।

 
#  আদা বা রসুন কাটার পর অনেকসময় হাতে দুর্গন্ধ হয়। এই গন্ধ সহজে যেতে চায় না। তবে এই দুর্গন্ধ সহজেই কাটাতে পারে লেবু। ১ কাপ পানিতে একটা গোটা লেবুর রস মিশিয়ে নিয়ে সেই পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন।এতে গন্ধ দ্রুত চলে যাবে।


#  মাইক্রোওয়েভের ভিতরের তেল চটচটে ভাব কাটাতেও লেবু বেশ কার্যকর। ২ কাপ পানিতে ২ থেকে ৩ চামচ লেবুর রস মিশিয়ে একটি পাত্রে করে মাইক্রোওয়েভের ভিতরে রেখে ৫ মিনিটের জন্য মাইক্রোওয়েভ চালিয়ে দিন। ৫ মিনিট পর পাত্রটি বের করে নিয়ে মাইক্রোওয়েভের ভিতরের দেওয়াল একটা কাপড় দিয়ে মুছে ফেলুন। এতে মাইক্রোওভেনের চটচটে ভাব অনেকটা দূর হবে। 

এই বিভাগের আরো খবর