শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

রফিউর রাব্বির জন্মদিন আজ

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বির জন্মদিন আজ (১৪ অক্টোবর)। ১৯৫৮ সালের এই দিনে নারায়ণগঞ্জ শহরের আমলাপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা ডা.শাহাদাত হোসেন ছিলেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সদস্য। মা আনোয়ারা হোসেন গৃহিণী ছিলেন। 


রফিউর রাব্বি নারায়ণগঞ্জ হাই স্কুল, তোলারাম কলেজ, চারুকলা ইনন্সিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় ও কিউবার ইস্কুয়েলা সুপিরিয়র নিকোয়েলাপেজ হাভানাতে পড়াশোনা করেছেন। কৈশোর থেকেই শিল্প-সাহিত্য-লেখালেখির সাথে যুক্ত ছিলেন তিনি। ৭০ দশকে প্রথমে ছাত্র রাজনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িত হন তিনি। ’৯০ এর পর থেকে সুনির্দিষ্ট রাজনীতির সাথে যুক্ত না থাকলেও তিনি রাজনীতি নিরপেক্ষ নন। সমাজের ক্রিয়াশীল অনিবার্য দ্বান্দ্বিক পরিবর্তনের প্রতি বরাবরই তিনি আস্থাশীল।

 

রাজনীতির সাথে সরাসরি যুক্ত না থেকেও জন্মস্থান নারায়ণগঞ্জকে ঘিরেই রয়েছে তার অদম্য আকাঙ্খা। সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন একটি বাসযোগ্য সন্ত্রাসমুক্ত নিরাপদ নারায়ণগঞ্জ গড়তে। সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ, তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি, যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম, নারায়ণগঞ্জ নাগরিক কমিটি, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটসহ অসংখ্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে তিনি সম্পৃক্ত রয়েছেন।


জন্মদিনের প্রথম প্রহরে তিনি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক স্ট্যাটাসে লেখেন, কোন কোন কারণ বদলে দেয় কোন কোন নাম পরিচয়। কোন কোন কারণ ডেকে আনে সুদিন অথবা দুর্দিন। কোন এক কারণ বদলে দিল আমাদের পিতৃভূমির নাম, মেলে ধরলো পরিচয় পত্রের নতুন পাতা আমাদের পুরাতন খাতার ওপরে। কোন কোন কারণ বজ্রপাতে বীর্য ছড়ায় অসময়ে, অকালে।


তিনি আরও লেখেন, সময়ের ঘোড়ায় চড়ে কাল থেকে কালান্তরে এভাবেই ছুটে চলা মহামানবের আমি এক অংশ-বিশেষ। কোন কোন সময়ের বদলের সাক্ষি আমি অবিনশ্বর। ঐযে পর্বত শিখরে দণ্ডায়মান সূর্য; তা আমার তালুবন্দি সহস্রকাল। সূর্যের সমান বয়সী জন্ম-মৃত্যু রহিত আমি এক সন্ত, ঋত্বিক।


যুগের চিন্তা পরিবারের পক্ষ থেকে গুণী এ মানুষটির জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন। শুভ জন্মদিন রফিউর রাব্বি!

এই বিভাগের আরো খবর