শনিবার   ৩০ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭   ০৭ শাওয়াল ১৪৪১

রণেশ ঠাকুরের ঘরে অগ্নিসংযোগকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২ মে ২০২০  

চারণ সাংস্কৃতিক কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে বাউল সম্রাট শাহ আব্দুল করিমের শিষ্য বাউল শিল্পী রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিসংযোগকারী দুর্র্বৃত্তদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে প্রতীকী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২২ মে) সকাল ১০ টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।


সংগঠনের জেলার সংগঠক প্রদীপ সরকারের সভাপতিত্বে মানবন্ধনে বক্তব্য রাখেন, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের কেন্দ্রীয় ইনচার্জ ও বাসদের জেলা সমন্বয়ক নিখিল দাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলার সভাপতি সুলতানা আক্তার, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক জামাল হোসেন, সেলিম আলাদীন প্রমুখ।


মানববন্ধনে বক্তারা বলেন, বগত ১৭ মে রাতের বেলায় দুর্বৃত্তরা সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামের বাউল শিল্পী রণেশ ঠাকুরের গানের ঘর পুড়িয়ে দেয়। এতে ঘরসহ তার প্রিয় দোতারা, বিভিন্ন বাদ্যযন্ত্র, প্রায় ৪০ বছর ধরে সংগৃহীত মূল্যবান গানের খাতাসহ অন্যান্যসামগ্রী পুড়ে ছাঁই হয়ে যায়। এটা সংস্কৃতির অপূরণীয় ক্ষতি। বাংলার বিভিন্ন প্রান্তে বাউলদের উপর যে বহুমাত্রিক হামলা নির্যাতন চলছে এটি তার ধারাবাহিকতা মাত্র। 


বক্তারা আরও বলেন, বাউলরা ধর্মীয় ভেদাভেদের বাইরে বৃহত্তর মানবতার গান গায়। সেজন্যই উগ্র সাম্প্রদায়িক শক্তি বারে বারে তাদের উপর আক্রমণ পরিচালনা করে। শাসকগোষ্ঠীর পৃষ্ঠপোষকতায় সাম্প্রদায়িক অপশক্তির আস্ফালন ঘটেছে। 


নেতৃবৃন্দ সাম্প্রদায়িক দুর্বৃত্ত ও তাদের লালনকর্তা শাসকগোষ্ঠীর বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার জন্য জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানা।

এই বিভাগের আরো খবর