বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ মানেই বিশেষ কিছু। ফুটবল বিশ্বে দুদলের লড়াইকে অভিহিত করা হয় সুপার ক্লাসিকো হিসেবে। „
ফুটবল ভক্তদের জন্য সুখবর। খুব দ্রুতই এই দুদলের খেলা উপভোগ করতে পারবেন তারা। কারণ ফের সৌদি আরবের মাটিতে মুখোুুখি হচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা। এ নিয়ে এক বছরে দ্বিতীয়বারের মতো আরব সাম্রাজ্যে হতে যাচ্ছে ল্যাতিন আমেরিকার দুই পরাশক্তির লড়াই।


ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) জানিয়েছে, আগামী ১৫ নভেম্বর রিয়াদের কিং সৌদ বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে আর্জেন্টিনার মুখোমুখি হবে তারা। তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এ তথ্য নিশ্চিত করেছে দলটি। 


এর আগে গত বছর জেদ্দায় একে অপরের মোকাবেলা করেছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। সেই ম্যাচে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারায় সেলেসাওরা। চলতি বছরের জুলাইয়ে ঘরের মাঠে কোপা আমেরিকার সেমিফাইনালেও দেখা হইয়েছিল দুই দলের। সে ম্যাচে আলবিসেলেস্তেদের ২-০ গোলে পরাজিত করে ব্রাজিল।

 
ম্যাচটির রেফারিং নিয়ে যথেষ্ট সমালোচনা হয়। ম্যাচ শেষে সমালোচনা করেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিও। স্বাগতিক হিসেবে বাড়তি সুবিধা নেয়ার জন্য ব্রাজিলের দিকে আঙ্গুল তোলেন তিনি। মেসি ক্ষোভের সঙ্গে বলেন, তাদের (ব্রাজিলকে) শিরোপা জেতাতে সব বন্দোবস্ত করে রেখেছে দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশন (কনমেবল)। 


ফাইনাল ম্যাচে পেরুকে ৩-১ গোলে হারিয়ে নবমবারের মতো শিরোপা জেতেন ব্রাজিল। অন্যদিকে কনমেবলের বিরুদ্ধে অভিযোগ করায় আন্তর্জাতিক ফুটবলে ৩ মাস নিষিদ্ধ হতে হয় মেসিকে। সব ঠিক থাকলে ব্রাজিলের বিপক্ষে ম্যাচ দিয়েই একাদশে ফিরতে পারেন মেসি। 

এই বিভাগের আরো খবর