শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ১০ ১৪৩০

ভেটারেন্স ফুটবলে পোকন‘র ভূমিকা বিশ্বে বাংলাদেশের মুখ উজ্জ্বল করছে

এন. হুসেইন রনী

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৩  

মো. জাহাঙ্গীর কবির পোকন

মো. জাহাঙ্গীর কবির পোকন


পৃথিবীর বিভিন্ন দেশে ফুটবলে নিজের অসাধারণ ক্রীড়াকৌশল দেখানো জাদুকর ফুটবলার মো. জাহাঙ্গীর কবির পোকন। ১৯৫৯ সালের ০৫ এপ্রিল বাংলাদেশের ঢাকা মহাকুমা’র নারায়ণগঞ্জ জেলা সদরে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই ফুটবলের প্রতি ছিল অগাধ প্রেম।

 

 

পড়াশোনার পাশাপাশি খেলাধুলাতেও তিনি বিশেষ মনোযোগ দেন। অল্প বয়সেই ঢাকার বড় বড় ক্লাব থেকে ডাক আসে তার। মাত্র ১৬ বছর বয়সেই ঢাকা ডিভিশন ও ঢাকা প্রথম বিভাগ লীগে খেলায়াড়ী জীবন শুরু করেন। তিনি তার খেলোয়াড়ী জীবনে ১৯৮২ সালে আজাদ স্পোর্টিং ক্লাব এবং ১৯৮৩-১৯৮৮ সাল পর্যন্ত ঢাকা ওয়ারী ক্লাবে খ্যাতিমান কোচ বজলুর রহমানের তত্ত্বাবধানে অধীনে অত্যন্ত দাপটের সাথে ফুটবল খেলেছেন।

 

 

পরবর্তীতে তিনি পেশাদার লীগ থেকে অবসর গ্রহণ করে সাবেক ফুটবলার নিয়ে গঠিত ঢাকা সোনালী অতীত ক্লাবে যোগদান করে ফুটবল ক্যারিয়ারের আরেক নতুন অধ্যায় রচনা শুরু করেন। শুরু হয় ফুটবল থেকে ক্রীড়াঙ্গন; ক্রীড়াঙ্গন থেকে শুরু করে সকল সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ডে অংশগ্রহণ ও পথচলা।  

 


ঢাকা সোনালী অতীত ক্লাবের মাধ্যমে তিনি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে সুনামের সাথে অসংখ্য চ্যারিটি ম্যাচ খেলেছেন। ২০০১ সালে সোনালী অতীত ক্লাব যখন জলপাইগুড়িতে যায়, জাহাঙ্গীর কবির পোকন ছিলেন সে দলের একজন অন্যতম সদস্য। পরবর্তীতে ২০১০ সালেও তিনি সোনালী অতীত ক্লাবের হয়ে ভারতের কালিম্পং টুর্ণামেন্টে অংশগ্রহণ করেন।

 

 

জাতীয় দলের সাবেক ফুটবলার শেখ মোহাম্মদ আসলামের সাথে নেতৃত্বে ঢাকা সোনালী অতীত ক্লাবের হয়ে, ঐ টুর্ণামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। যা ভারতের মাটিতে বাংলাদেশের ফুটবলকে এক অনন্য উচ্চতায় নিয়ে যেতে সক্ষম হয়। জাহাঙ্গীর কবির পোকন সেই দলের একজন গর্বিত সদস্য এবং তার মনোমুগদ্ধকর ফুটবল শৈলি সবাইকে বিমোহিত করেছিল এবং শেখ আসলাম সেদিন বলেছিলেন, পোকন ভাই, “ইউ আর দ্য বেস্ট ইন ইউর পজিশন।”

 

জাহাঙ্গীর কবির পোকন


২০১২ সালে ভারতের কলিম্পং’এ নারায়ণগঞ্জ সোনালী অতীত ক্লাব এর হয়ে আন্তর্জাতিক ভেটারেন্স ফুটবল টুনামেন্টে অংশ নিয়ে চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করেনে। ওই সময় টুনামেন্টের সেরা অধিনায়কের পুরস্কার লাভ করেন পোকন। তিনি নারায়ণগঞ্জে কিশোর ফুটবলার তৈরি করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠা করেছেন বাসেদ চেয়ারম্যান স্পোর্টিং একাডেমি।

 

 

এছাড়াও তিনি বাসেদ চেয়ারম্যান ভেটারেন্স ক্লাব, বাসেদ চেয়ারম্যান ফাউন্ডেশন এর সভাপতির দায়িত্বে রয়েছেন। পরবর্তীতে আজীবন ফুটবলমনা এই মানুষটি গড়ে তোলেন নারায়ণগঞ্জ ফ্রেন্ডেস ভেটারেন্স ক্লাব, তিনি হাওড়া ভেটারেন্স ক্লাব’র সদস্য, ইষ্ট কলকাতা ভেটারেন্স ক্লাবের সহ-সভাপতি। দেশে বিদেশে ফুটবল খেলার পাশাপাশি তিনি এবং তার প্রতিষ্ঠিত ক্লাব ও ফাউন্ডেশনগুলো করোনা মহামারী থেকে শুরু করে সকল সামাজিক, সাংস্কৃতিক ও আর্ত-মানবতার সেবায় অসহায়দের পাশে দাঁড়িয়ে নারায়ণগঞ্জবাসীর মন জয় করে নিয়েছে।

 


২০২২ সালে ইষ্ট কলকাতা ভেটারেন্স ক্লাবের হয়ে আন্তর্জাতিক ভেটারেন্স ফুটবল টুর্নামেন্ট খেলতে থাইল্যন্ডের ফুকেট যান এই নারায়ণগঞ্জ ফ্রেন্ডেস ভেটারেন্স ক্লাব এর সভাপতি মো. জাহাঙ্গীর কবির পোকন। সেখানে লন্ডন, ভারত নেপাল, ভুটানসহ একশত একটি দেশ  আন্তর্জাতিক ভেটারেন্স ফুটবল টুনামেন্টে অংশগ্রহণ করে।

 


২০২২ সালে ফ্রেন্ডস ভেটারেন্স ক্লাব নারায়ণগঞ্জের এর আমন্ত্রণে ভারতের বাগনান ভেটারেন্স স্পোর্টস ক্লাব আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ খেলতে বাংলাদেশে আসে। নারায়ণগঞ্জের চিলড্রেন পার্ক মাঠে জমকালো আয়োজনের মধ্য দিয়ে প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। ২০২৩ সালের মার্চ মাসে জাহাঙ্গীর কবির পোকন আন্তর্জাতিক ভেটারেন্স ফুটবল টুর্নামেন্ট খেলায় অংশগ্রহণ করতে ইতিহাস আর নান্দনিকতায় গড়া মালয়েশিয়ার দ্বীপ রাজ্য পেনাং যান এবং সেখানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।  

 


এইভাবে একজন ফুটবলার আপনগুনে আপন মহিমায় ক্রীড়াসংগঠক হিসেবেও দক্ষতার পরিচয় দিয়ে নিজে দেশের হয়ে ফুটবল খেলায় প্রতিনিধিত্ব করছেন এবং বিদেশী দলগুলোকে বাংলেদেশে নিয়ে এসে নিয়মিত খেলার আয়োজন করছেন। এভাবেই নারায়ণগঞ্জকে তথা নিজ মাতৃভূমিকে বিশ্ব দরবারে তুলে ধরতে চালিয়ে যাচ্ছেন এক নিরলস ভূমিকা।

 


জাহাঙ্গীর কবির পোকন ইতিপূর্বে ভারতের বারাসাত, কল্যানী, হুগলী, হাওরা, বাদনান সহ বিভিন্ন স্থানে প্রর্দশনী ফুটবল ম্যাচ খেলে জয় নিয়ে দেশে ফিরেছেন। এছাড়াও তিনি খানপুর পোলষ্টার ক্লাবের সাবেক সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। খেলাধূলার পাশাপাশি এক সময় তিনি টিভি নাটকেও অভিনয় করেছেন; তার অভিনীত নাটক ‘ঐ আসে আমির আলী’, ধারাবাহিক নাটক রূপনগর বাংলাদেশের আপামর জনসাধারণের প্রশংসা কুড়িয়েছে।

 


এছাড়াও নারায়ণগঞ্জে ‘গঞ্জে আলী’ খাল পূনরুদ্ধারে, বরফকল মাঠ, চিত্ররঞ্জণ মাঠ রক্ষায় সাহসী ভূমিকা রাখার পাশাপাশি, বিদ্যুৎ-গ্যাস, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং জঙ্গিবাদসহ যে কোন অন্যায়ের প্রতিবাদে সর্বদাই সোচ্চার নারায়ণগঞ্জবাসীর গর্ব এই খ্যাতিমান ফুটবলার ও ক্রীড়াসংগঠক মো. জাহাঙ্গীর কবির পোকন। এন.হুসেইন/জেসি

এই বিভাগের আরো খবর