বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ৮ ১৪৩০

ব্যর্থ এমপি তালিকায় নাম কার

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৮ জুলাই ২০২৩  

 

# নারায়ণগঞ্জের এক জনের নাম ব্যর্থ তালিকায়
# ১০৮ ব্যর্থ এমপির তালিকা প্রধানমন্ত্রীর টেবিলে!

 

 

আগামী জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনের ডামাডোল বাঝতে শুরু করেছে। এখন সর্বত্রই রাজনীতিতে আগামী নির্বাচন নিয়ে আলোচনা হচ্ছে। আগামী দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে খুব জোরেশোরেই প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। টানা চতুর্থবারের মতো দলকে ক্ষমতায় আনতে এবারের নির্বাচনে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রেও দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নিজস্ব লোকবল দিয়ে সকল আসনের সংসদ সদস্যদের বিষয়ে বিস্তর খোঁজ খবর নিচ্ছেন।

 

তারই অংশ হিসাবে ব্যর্থ ১০৮ জন সংসদ সদস্য যাদের মধ্যে এমপি, মন্ত্রী রয়েছেন তাদের একটি তালিকা শেখ হাসিনার টেবিলে জমা দেয়া হয়েছে। গণভবনের একাধিক নির্ভরযোগ্য সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। সুত্র ভোরের পাতা।

 

এদিকে ১০৮ জন ব্যর্থ এমপি তালিকার মাঝে নারায়ণগঞ্জের ১ জনের নাম রয়েছে। ৩৬ টি জেলা থেকে ১০৮ জনের নাম জমা হয়। এই ব্যর্থ এমপি মন্ত্রী তালিকা থেকে নারায়ণগঞ্জ জেলার নাম বাদ পড়ে নাই। কেননা বিভিন্ন কারণে নানা ইস্যুতে আলোচনা সমালোচনায় নাম জড়িয়ে থাকে নারায়ণগঞ্জ জেলার নাম।

 

এদিকে সূত্র মতে অভিযোগ রয়েছে, নিজ এলাকায় জনবিচ্ছিন্ন, অজনপ্রিয়, দুর্নীতিতে জড়িত (নিজে এবং পরিবারের সদস্যরা এবং বয়সের কারণে নিষ্ক্রিয়) এমন ১০৮ জন এমপি মন্ত্রীর কপাল আগামী সংসদ নির্বাচনে পুড়তে পারে। তাদের বিষয়ে আরো অধিকতর খোঁজ খবর নেয়া হবে বলেও জানা গেছে। এছাড়া ব্যর্থ এমপি মন্ত্রীদের তালিকায় রয়েছেন নারায়ণগঞ্জের সবচেয়ে নিকটতম জেলা ঢাকার ১১ জন, নারায়ণগঞ্জের ১জন,  গাজীপুরে ১ জন সহ ৩৬ জেলা থেকে ১০৮ জনের নাম রয়েছে।

 

এদিকে নারায়ণগঞ্জের একজন ব্যর্থ এমপি কে তা নিয়ে সর্বত্র আলোচনা তৈরী হয়েছে। কেননা স্থানীয় বিভিন্ন সভা মিটিংয়ে নারায়ণগঞ্জের ৫টি আসনের এমপিরা দাবী করে থাকেন তারা নিজ এলাকায় অনেক উন্নয়ন করেছেন। সেই সাথে সরকারও ব্যাপক উন্নয়ন করেছে। তবে তাদের ব্যর্থতা তারা প্রকাশ করেন না। তাই সচেতন মহল থেকে শুরু করে রাজনৈতিক মহলে আলোচনা হচ্ছে নারায়ণগঞ্জের ৫জন এমপির মাঝে কে সেই ১ জন এমপি যার নাম ব্যর্থ এমপি তালিকায় রয়েছে।

 

খোঁজ নিয়ে জানা যায়, নারায়ণগঞ্জ ১ আসনে রয়েছে আওয়ামী লীগ মনোনীত নৌকার এমপি গোলাম দস্তগীর গাজী। একই সাথে তিনি পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্বে রয়েছেন। নারায়ণগঞ্জ আড়াই হাজার এলাকা নারায়ণগঞ্জ ২ আসন থেকে নৌকার প্রার্থী হয়ে এমপি নির্বাচিত হয়ে জনপ্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

 

নারায়ণগঞ্জ-৪ আসন থেকে আওয়ামী লীগের প্রভাবশালী নেতা শামীম ওসমান এমপি হিসেবে রয়েছেন। বাকি অপর দুই আসনে জাতীয় পার্টির এমপি রয়েছে। তবে ২০১৪ সনে আওয়ামী লীগের সাথে জাতীয় পার্টির মহাজোট থাকায় তখন নারায়ণগঞ্জের ২ টি আসন ছেড়ে দেয়। কিন্তু এবার কোন ভাবেই ছাড় দিতে নারাজ। নারায়ণগঞ্জ-৩ আসনে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা এমপি হিসেবে রয়েছেন।

 

অপর দিকে নারায়ণগঞ্জ-৫ আসন থেকে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সেলিম ওসমান এমপি হিসেবে রয়েছেন। কিন্তু এদের মাঝে সবচেয়ে বেশি বয়সের ভাড়ে নজু হয়ে রয়েছে নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ এমন মতামত রাজনৈতিক বিশ্লেষকদের। তাদের মাঝে অনেকেরই নারায়ণগঞ্জে কার্যালয় নেই।

 

আর এতে করে নাগরিক সেবা থেকে বঞ্চিত হন মানুষ। এই ৫ এমপির মাঝে কার নাম ব্যর্থতা তালিকায় রয়েছে তা নিয়ে চলছে চিরচেনা বিশ্লেষণ। তবে এই ব্যর্থ তালিকায় যার নাম রয়েছে আগামী নির্বাচনে তার কপাল পুড়তে পারে বলে মনে করেন রাজনৈতিক মহল।

 

সূত্র আরো জানিয়েছে, এই ১০৮ এমপির মধ্যে ১৭ জন সংসদ সদস্য বয়সের কারণে নিজ এলাকায় সময় দিতে পারছেন না। বাকিরা বিভিন্ন দুর্নীতির দায়ে অভিযুক্ত। আগামী সংসদ নির্বাচনে তাদের আসনে নতুন মুখ খোঁজা হচ্ছে। এক্ষেত্রে পরিচ্ছন্ন, মেধাবী, আওয়ামী লীগ পরিবারের সন্তান এবং সর্বোপরি এলাকার মানুষের কাছে যার গ্রহণযোগ্যতা রয়েছে তাকেই মনোনয়ন দেয়া হতে পারে।

 

আর এজন্য ক্লিন ইমেজের ব্যক্তিরা দল থেকে মনোনয়ন প্রত্যাশী হয়ে নৌকা নিয়ে নির্বাচন করে এমপি হতে আগ্রহী একাধিক ব্যক্তি। এজন্য স্থানীয় আাওয়ামী লীগের নেতারা আগামী নির্বাচনে নারায়ণগঞ্জের ৫টি আসনে নৌকার প্রার্থী দেয়ার দাবী জানিয়ে আসছেন। তাদের এই দাবী আশা পুরনে এখন দলীয় সভানেত্রীই ভরসা। তাই তারা সেদিকে তাকিয়ে রয়েছে।

 

আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য সুত্রমতে জানান, আমাদের নেত্রী শেখ হাসিনার কাছে সকল এমপি মন্ত্রীদেরই আমলনামা রয়েছে। শত ফুলের মধ্য থেকে সবচেয়ে ভালো ফুলটি তিনি বেছে নিবেন। তবে একথাও অস্বীকার করার সুযোগ নেই, দল টানা তিন বার ক্ষমতায় কতিপয় সংসদ সদস্য আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছেন।

 

অনেকের আত্মীয় স্বজন দুর্নীতিতে রেকর্ড গড়েছেন। অনেকে বয়সের কারণে রাজনীতিতে জনগণকে ঠিক মতো সময় দিতে পারছেন না। সেক্ষেত্রে শতাধিক এমপির যে কথা বলা হয়েছে, তা অমূলক নয়। আশা করছি, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তরুণ-উদীয়মান পরিচ্ছন্ন রাজনীতিবিদদের মনোনয়ন দিবেন। এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর