মঙ্গলবার   ২৬ মে ২০২০   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭   ০৩ শাওয়াল ১৪৪১

বেতন দেয়নি না’গঞ্জের ৩০ টিসহ ৩৭০ কলকারখানা

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২০  

যুগের চিন্তা ডেস্ক: করোনা পরিস্থিতির কারণে লকডাউন প্রায় পুরো দেশ। কলকারখানা ও প্রতিষ্ঠান সব কিছু বন্ধু ঘোষণা করা হয়েছে। এদিকে সরকার নির্ধারিত সময়ের মধ্যে ৩৭০টি কলকারখানা শ্রমিকদের বেতন দেয়নি বলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়কে জানিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।


আজ শনিবার (১৮ এপ্রিল) অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় এই কারখানাগুলোর একটি তালিকা শ্রম সচিবকে পাঠিয়েছেন বলে শ্রম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।


তালিকায় ঢাকা জেলা থেকে ১২২টি, গাজীপুর থেকে ১২০টি, নারায়ণগঞ্জ থেকে ৩০টি, চট্টগ্রাম থেকে ৫৮টি, পাবনা থেকে ৩টি, নরসিংদী থেকে ৬টি, ময়মনসিংহ থেকে ১১টি, মুন্সিগঞ্জ থেকে ১টি কারখানা মজুরি দেয়নি। এছাড়াও দিনাজপুর জেলা থেকে ৩টি, রংপুর থেকে ২টি, কুমিল্লা থেকে ৫টি, ফরিদপুর থেকে ৪টি, রাজশাহী থেকে ২টি, খুলনা থেকে ৩টিসহ মোট ৩৭০টি কলকারখানার মালিকরা শ্রমিকদের মজুরি ও বেতনভাতা পরিশোধ করতে ব্যর্থ হয়েছেন।


চিঠিতে বলা হয়, বকেয়া বেতন-ভাতা পরিশোধে ব্যর্থ কলকারখানাসমূহের একটি স্বয়ংসম্পূর্ণ তালিকা মন্ত্রণালয়ে পাঠানোর জন্য আগামী ২০ এপ্রিলের মধ্যে অত্র কার্যালয়ে দাখিল করতে হবে।


‘বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (সংশোধিত ২০১৮) অনুযায়ী মালিকগণের বিরুদ্ধে সংশ্লিষ্ট আদালতে মামলা দায়েরের ব্যবস্থা গ্রহণ করতে হবে। আগত অর্থবছরে মজুরি পরিশোধে ব্যর্থ হলে তালিকাভুক্ত কলকারখানার লাইসেন্স নবায়ন স্থগিত করতে হবে।’
 

এই বিভাগের আরো খবর