বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

বুলবুল’র প্রভাব নারায়ণগঞ্জেও : স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : বাংলাদেশের দিকেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। বেড়েছে বাতাসের গতিবেগও। বৃহস্পতিবার (৭ নভেম্বর) যেখানে ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ৬২ কিলোমিটার,  এখন তা বেড়ে ৯০ থেকে ১০০ কিলোমিটার। এই গতি অব্যাহত থাকলে শনিবার (৯ নভেম্বর) খুলনা উপকূল দিয়ে ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশে প্রবেশের আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর। 


এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের কিছুটার প্রভাব পড়েছে নারায়ণগঞ্জেও। শুক্রবার সকাল থেকেই আকাশ মেঘাচ্ছন্ন ছিল। পরে দুপুর থেকে একটানা বৃষ্টি ও হালকা বাতাস বইছে। দুপুর থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে মুখর হয়ে আছে নারায়ণগঞ্জ শহর। এ বৃষ্টিতে জনসাধারনের স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হচ্ছে। 


ঢাকা আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। ঝড়টি বৃহস্পতিবার  সন্ধ্যায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ থেকে দক্ষিণ-পশ্চিমে ছিল।  ঝড়টি এখন যে গতিতে আসছে, তাতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানতে পারে।


এ ঝড়ের প্রভাব সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলোতে আজ এবং আগামীকাল ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। নারায়ণগঞ্জসহ সারাদেশেই বৃষ্টির এ প্রভাব পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।


এদিকে ইতিমধ্যেই ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এ সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ৭টি এলাকাকে। এর মধ্যে রয়েছে  খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর ও ভোলা। এসব এলাকায় পাঁচ থেকে সাত ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে।

এই বিভাগের আরো খবর