সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বঙ্গবন্ধু একটা মস্ত বড় ভুল করেছিলেন : সফিউল্লাহ

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১-এর সভাপতি এবং নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সাবক সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) কে এম সফিউল্লাহ বীরউত্তম বলেছেন, সেনাবাহিনীর মধ্য থেকেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল। তখন আমি ছিলাম সেনাপ্রধান। বঙ্গবন্ধু একটা মস্ত বড় ভুল করেছিলেন, তিনি আমাকে সেনাপ্রধান করেছিলেন আর জিয়াউর রহমানকে করেছিলেন উপপ্রধান।


মঙ্গলবার (২৭ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘শোকাবহ আগস্ট স্মরণে’ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 

 

কেএম সফিউল্লাহ বলেন, জিয়াউর রহমানকে উপপ্রধান করাটা ঠিক হয়নি। আমি সেনাপ্রধান হতে চাইনি। জেনারেল ওসমানী ৫ এপ্রিল ডেকে বললেন, “তুমি আর্মি টেকওভার কর।” আমি বললাম, আমার সিনিয়র আছে। তিনজন সিনিয়রের নাম বললাম। কর্নেল রব, দত্ত ও জিয়া। আমরা একই ব্যাচের হলেও জিয়া আমার চেয়ে ১ নম্বরের সিনিয়র ছিলেন। জেনারেল ওসমানীকে আমি বললাম, স্যার, এই সময়ে কি কাজটা ঠিক হবে ? আমাদের মধ্যে তো একটা দ্বন্দ্ব তৈরি হবে। অফিশিয়াল সিদ্ধান্ত হোক আর যা হোক, এটা ঠিক হচ্ছে না। 


তিনি আরও বলেন, অনেকেই বলেন বঙ্গবন্ধু হত্যার সময় আমি সেনাপ্রধান ছিলাম। কিন্তু কিছুই করতে পারিনি। আমার সে সময় সামর্থ্য ছিল না। কী করতে পারতাম! ওই সময়ে কিছু করার মতো আমাদের পজিশন ছিল না।’  উল্লেখ্য, ১৯৭৩ সালের অক্টোবরে কেএম সফিউল্লাহকে সেনাপ্রধান ও জিয়াউর রহমানকে সেনাবাহিনীর উপপ্রধান নিয়োগ করা হয়েছিল। 


সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১ এর আয়োজনে অনুষ্ঠানে প্রধান আতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।


আরও উপস্থিত ছিলেন, সংগঠনের মহাসচিব হারুন হাবীব, সহসভাপতি আনোয়ার উল আলম, যুগ্মমহাসচিব আবদুল মাবুদ,  গবেষণা ও প্রকাশনা সম্পাদক আবদুল হাই, পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক মো. নুরুল আলম প্রমুখ।

এই বিভাগের আরো খবর