সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

বইমেলায় লিজা কামরুন্নাহারের ‘নতুন প্রজন্মের ইন্টারনেট আসক্তি’

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): এবারের ২১ শে বইমেলায়  প্রকাশ পেল  লিজা কামরুন্নাহারের দ্বিতীয় বই ‘নতুন প্রজন্মের ইন্টারনেট আসক্তি’। বইটি প্রকাশ করেছে পুথিনিলয় প্রকাশনী। প্রচ্ছদ করেছেন মোহাম্মদ আমীর হোসেন। বইটি পাওয়া যাবে বইমেলার প্যাভিলিয়ন-২ ।

 

বইটির প্রসঙ্গে বলতে গিয়ে  লেখক লিজা কামরুন্নাহার জানান, ইন্টারনেট প্রযুক্তির একটি অবিচ্ছেদ্য অংশ। সবক্ষেত্রেই যেমন ভালো দিক রয়েছে, ঠিক তেমনি কিছু খারাপ দিকও রয়েছে। সবকিছুর মতো প্রযুক্তি ও ইন্টারনেটেরও রয়েছে কিছু খারাপ দিক। সকল অভিভাবকদের দায়িত্ব ইন্টারনেট ও প্রযুক্তির ক্ষতিকর দিকগুলো থেকে শিশু কিশোর কে রক্ষা করা।

 

এ প্রসঙ্গে কিশোর বয়সীদের থেরাপিস্ট এবং শিক্ষক জো ল্যাংফোর্ড বলেছেন, " কোন দায়িত্ববান অভিভাবক  গাড়ির চাবি সন্তানের হাতে দিয়ে গাড়ি চালানো শিখতে বলবেন না।" অর্থাৎ অভিভাবকদের দায়িত্বশীল এবং বিচক্ষণ হতে হবে।

 

তাদের মধ্যে একটি নির্দিষ্ট মাত্রার পরিপক্বতা, দায়িত্বশীলতা এবং ভালো বিচার ক্ষমতা সৃষ্টি না হওয়া পর্যন্ত অভিভাবকদের তাদের সঙ্গে বন্ধু হতে হবে।

 

‘নতুন প্রজন্মের ইন্টারনেট আসক্তি" নামক বইটিতে নতুন প্রজন্ম ইন্টারনেট সঠিকভাবে ব্যবহার করে কিভাবে জ্ঞানের প্রসার ঘটাতে পারে আর কিভাবে মানবিক মূল্যবোধের  ব্যাপারে  সচেতন থাকতে পারে, সে সম্পর্কে কিছুটা ধারণা দেয়া হয়েছে।

 

এ ব্যাপারে বিশিষ্ট শিক্ষানুরাগী জনাব কাসেম জামাল জানান, এভাবে-নতুন প্রজন্মকে জাগ্রত করার জন্য এই বই টি সহায়ক ভূমিকা  রাখবে,পাশাপাশি সচেতন অভিভাবক হিসেবে কী করনীয় আর ইন্টারনেট এর সঠিক ব্যবহার এর মাধ্যমে কিভাবে নিজেকে আর সমাজ তথা রাষ্ট্র কে শাণিত করা যায় তা বইটিতে যথাযথভাবে প্রকাশ পেয়েছে।

 

১৯৭৫ সালে ১৬ মে নারায়ণগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্মগ্রহণ করেন লিজা কামরুন্নাহার । তাঁর পিতা মরহুম কাইয়ুম মাহ্তাব,মাতা রিজিয়া কাইয়ুম। জীবন সঙ্গী শামীম আল মামুন। ব্যক্তিগত জীবনে তিনি দুই ছেলে সন্তানের জননী। বড় ছেলে  যোহেব আহনাফ তীব্র এবং ছোট আবরার আহনাফ তাহসিন।

 

পেশাগত জীবনে তিনি সাংবাদিকতা, শিক্ষকতা ও লেখালেখি নিয়ে ব্যস্ত। দক্ষ সংগঠক হিসেবেও  তিনি সুপরিচিত। ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৯৮ সালে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে  স্নাতকোত্তর সম্পন্ন করেছেন লিজা কামরুন্নাহার। তার প্রথম কাব্যগ্রন্থ ‘অন্তর হ’তে অহরি বচন’ এবং সরলা তাঁর প্রথম উপন্যাস।

 

 জীবনের প্রথম উপন্যাসের বই প্রকাশ করতে পেরে উচ্ছ্বসিত লিজা কামরুন্নাহার। বই প্রসঙ্গে তিনি জানান, মূলত আধুনিক যুগে নারী ঘরে-বাইরে সমানতালে সকল প্রতিবন্ধকতাকে অতিক্রম করেছে।

 

নারী আজ শিল্পী,শিল্পী তো সুনিপুণ কর্মের নিয়ামক। শিল্পের মুখ্য শর্ত হচ্ছে সারল্য। সরলা তেমনি একজন শিল্পী। শিল্পে যেমন কোনো ভনিতা বা কৃত্রিমতা থাকে না। সরলা চরিত্রেও সেই সারল্য প্রকাশ পেয়েছে।