শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৯ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

ফুটপাত দখল করে ‘সুগন্ধা প্লাস’ এর রমরমা ব্যবসা

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নানা কারণে বিতর্কিত নারায়ণগঞ্জের অভিজাত খাবার হোটেল ‘সুগন্ধা প্লাস’। কখনও খাবারের অতিরিক্ত মূল্যে রাখা, নিম্নমানের খাবার পরিবেশনের অভিযোগও রয়েছে।

 

বেশ কয়েকবার ভ্রাম্যমাণ আদালতের অভিযানের কবলে পরে গুণতে হয়েছে জরিমানাও। গত ৭ মে অপরিস্কার-অপরিচ্ছন্নভাবে খাবার পরিবেশন করায় ১০ হাজার টাকা জরিমানা গুণতে হয়েছে সুগন্ধা প্লাসকে। এর আগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে মামলা করা হয় সুগন্ধা প্লাসের বিরুদ্ধে। এছাড়াও  অভিযোগ রয়েছে এখানকার কর্মকর্তা কর্মচারীদের ব্যবহার নিয়েও।

 

এদিকে বিতর্ক যেন পিছু ছাড়ছে না সুগন্ধা প্লাসের। এবার অভিযোগ উঠেছে বঙ্গবন্ধু সড়কের ফুটপাত দখল করে ব্যবসায় পরিচালনা করার। ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সুগন্ধা প্লাসের কিছু ছবি ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে হোটেলটির বাইরে ফুটপাতের একাংশ দখল করে কাঁচবেষ্টিত ঘরে রান্নার কাজ সারছে কর্মচারীরা। একই সাথে বেচাকেনাও চলছে।

 

বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ফুটপাতের একপাশ দখল করে রান্না অন্যদিকে সৌন্দর্য্যে বর্ধনের জন্য রাখা হয়েছে গাছের টব।  হাঁটার জন্য রয়েছে কেবল চুল পরিমাণ জায়গা। সেখানেও আবার অন্যদিকে খাবারের পসরা সাজিয়ে বসে আছে দোকানের স্টাফরা আর কেনাকাটা করতে ভীড় জমাচ্ছে ক্রেতারা। আর এ ভীড় ঠেলেই যাতায়াত করতে হচ্ছে পথচারীদের। অনেকে আবার বাধ্য হয়ে রাস্তা দিয়ে চলাচল করছে।

 

একদিকে যখন শহরের  ফুটপাত দখলমুক্ত রাখতে প্রশাসন তৎপর ভূমিকা পালন করছে পুলিশ প্রশাসন। অন্যদিকে ফুটপাত দখল করে সুগন্ধা প্লাস গড়ে তোলা খাবার প্রতিষ্ঠানটি  নির্দ্বিধায় তাদের কর্ম পরিচালনা করে যাচ্ছে।

 

পথচারী আমিন মোল্লা জানান, একটা দিনও শান্তি মত হাঁটা যায় না এ ফুটপাত দিয়ে । কখনও হকারদের জবর দখল করে রাখে আবার কখনও দখল করে রাখে খাবার হোটেলগুলো। পুরো ফুটপাত জুড়েই একই অবস্থা নয়তো হকার বসে আছে পণ্যে নিয়ে নয়তো খাবার হোটেলগুলো খাবার সাজিয়ে বসে আছে। আমরা এর স্থায়ী সমাধান চাই।

 

সরেজমিনে ঘুরে দেখা যায়, শুধু সুগন্ধা প্লাস নয় ফুটপাত দখল করে ব্যবসায় পরিচালনা করছে, সুগন্ধা কাবাব হাউজ, আলম কেবিন, ২নং রেলগেটের আওয়ামী লীগের কার্যালয়ের ডান ও বাম পাশে রয়েছে কস্তুরীসহ একাধিক বিরিয়ানী হাউজ ও রেস্তোরা।
 

এই বিভাগের আরো খবর