বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ৮ ১৪৩০

পুরাতন স্থাপত্য পরিদর্শনে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রতিনিধি দল

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২৩  


 
নারায়ণগঞ্জ নগরীতে অবস্থিত পুরাতন স্থাপত্য নিদর্শন বঙ্গবন্ধু স্মৃতি বিজড়িত মিউচুয়াল ক্লাব, শেখ রাসেল পার্ক, মাসদাইর কবরস্থান, শ্মশান, মেনন কবরস্থান, হাজীগঞ্জ দূর্গ, সোনাকান্দা দূর্গ, বিবি মরিয়মের সমাধিসৌধ, সাধুনাগ মহাশয়ের মন্দির, নাগবাড়ী ও মাসদাইর কবরস্থান পরিদর্শন করেছেন বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক চন্দন কুমার দে নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

 

 

বৃহস্পতিবার ৫ জানুয়ারি সকাল ১১ ঘটিকায় পরিদর্শন করেন তিনি। পরিদর্শন শেষে বিকাল ৩টায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী সাথে প্রতিনিধি দলটি সৌজন্যে সাক্ষাত করেন।

 

 

সাক্ষাতকালে নারায়ণগঞ্জ নগরীর প্রত্নসম্পদ/পুরাকীর্তি সংস্কার ও সংরক্ষণের বিষয়টি গুরুত্ব আরোপ করা হয় এবং এ বিষয়ে যৌথভাবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও প্রত্নতত্ত্ব অধিদপ্তর একটি সমঝোতা স্মারক চুক্তির বিষয়ে একমত পোষণ করা হয়।

 


 
এ সময় নারায়ণগঞ্জ পৌরসভার পরিচালিত পুরাতন ভবনটি সংরক্ষিত করা করা হচ্ছে বলে জানান নাসিক মেয়র ডা. আইভী।  বঙ্গবন্ধু স্মৃতি বিজড়িত মিউচুয়াল ক্লাবে আওয়ামীলীগের জন্ম নিয়ে ইতিহাস প্রতিনিধি দলের কাছে তুলে ধরেন তিনি।

 

 

পৃথিবীতে কোথাও আমাদের মাসদাইর কবরস্থান, শ্মশান, মেনন কবরস্থান ও মসজিদ মত একত্রে নেই। এটা আমাদের গর্ব, বৌদ্ধদের জন্য জায়গা দেয়া হবে। ইতিমধ্যে ওই মসজিদটি নতুন করে নির্মাণ ও এসব সৌন্দর্য বর্ধন লক্ষ্যে দেয়াল নির্মাণ করা হয়েছে।
 

 

উপস্থিত আরো ছিলেন, বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপ-পরিচালক আমিরুজ্জামান, বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহকারী স্থপতি খন্দকার মাহফুজ আলম, বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক আফরোজা খাঁন মিতা, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মোঃ মঈনুল ইসলাম প্রমুখ। এন.এইচ/জেসি