শনিবার   ৩০ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭   ০৭ শাওয়াল ১৪৪১

পাঠক্রম সংক্ষিপ্ত করার বিষয়ে ভাবছে শিক্ষা প্রশাসন

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২০  

যুগের চিন্তা রিপোর্ট: করোনা ভাইরাসের প্রাদুর্ভাব আরও দীর্ঘ হলে স্কুলের পাঠক্রম সংক্ষিপ্ত করা হতে পারে। কমিয়ে আনা হতে বিভিন্ন শ্রেণির পরীক্ষাও। করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো এক মাস ধরে বন্ধ রয়েছে। একই কারণে স্থগিত হয়ে গেছে ১ এপ্রিল অনুষ্ঠেয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশেও বিলম্ব হচ্ছে।


করোনা পরিস্থিতির আরও অবনতি হলে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার পাঠক্রম সংক্ষিপ্ত করার বিষয়ে ভাবছে শিক্ষা প্রশাসন। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এই মুহূর্তে করোনা পরিস্থিতি তারা পর্যবেক্ষণ করছেন এবং পাঠক্রম সংক্ষিপ্ত করারও চিন্তাভাবনা করছেন। কারণ মহামারীটির কারণে দীর্ঘ একটি সময় ধরে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।


মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন জানান, দীর্ঘমেয়াদি বন্ধের ক্ষতি কাটিয়ে ওঠা শিক্ষার্থীদের জন্য কঠিন হবে। করোনা পরিস্থিতি আরও খারাপ হলে আমরা পাঠক্রম সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নেব। শিক্ষা খাতে করোনার ক্ষতি কাটিয়ে উঠতে মন্ত্রণালয় বড় পরিকল্পনা তৈরি করবে।


করোনা প্রাদুর্ভাবের কারণে প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণিতে উন্নীত করার ঘোষণা দিয়েছে। তাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলো ১০ জুন পর্যন্ত বন্ধ থাকবে। একাদশ শ্রেণি থেকে সবাইকে পরীক্ষা ছাড়াই দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।
 

এই বিভাগের আরো খবর