বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

নারী ও শিশু নির্যাতন, অনাচার প্রতিরোধ কমিটি গঠন নিয়ে আলোচনা সভা

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): বাংলাদেশ মহিলা পরিষদ, নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে নারী ও শিশু নির্যাতন এবং সামাজিক অনাচার প্রতিরোধ কমিটি গঠন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৮ নভেম্বর) বিকালে জেলার সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি লক্ষ্মী চক্রবর্তীর সভাপত্বিতে সংগঠন কার্যালয়ে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


অনুষ্ঠানে বক্তারা বলেন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, সহিংসতামুক্ত, নারীর  প্রতি সংবেদনশীল, সমতাপুর্ণ, অসাম্প্র্রদায়িক মানবিক পরিববার, সমাজ ও রাষ্ট্র্র  গঠনের লক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ, নারায়ণগঞ্জ জেলা ধারাবাহিকভাবে কাজ করে চলেছে। সারা দেশে নারী ও শিশু হত্যা, ধর্ষণ,  অপহরণ ও নানা ধরনের নির্যাতনের মাত্রা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

 

নারী-পুরুষের সম-অধিকার প্রতিষ্ঠার প্রধান প্রতিবন্ধক নারী ও শিশু নির্যাতনের ঘটনা, বিচারহীনতা, মূল্যবোধের অবক্ষয়, প্রচলিত রীতি, ধ্যান-ধারনা, পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গি। এসব কারণে ঘরে-বাইরে, গণপরিবহনে, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, অফিস-আদালতে, গার্মেন্টস-কারখানাতে নারীদের নিরাপত্তা নিশ্চিত হয়নি, নারীদের সিদ্ধান্ত গ্রহণের স্বাধীনতা প্রতিষ্ঠিত হয়নি, সম্পদ-সম্পত্তিতে নারী-পুরুষের সম-অধিকার প্রতিষ্ঠিত হয়নি।

 

তাই এই সব শৃৃংখল ভাঙ্গার সামাজিক আেেন্দালন জরুরী। সেই লক্ষ্যে মহিলা পরিষদ সারা দেশে নারী ও শিশু নির্যাতন এবং সামাজিক অনাচার প্রতিরোধ কমিটি গঠন করছে। অদ্য নারায়ণগঞ্জ জেলাও এ বিষয়েই সভা করা হচ্ছে। সুধীজনের আন্তরিক সহযোগিতায় আশাকরি,  সকল সামাজিক অনাচার প্রতিরোধ করা সম্ভব হবে।


সভায় নারী ও শিশু নির্যাতন এবং সামাজিক অনাচার প্রতিরোধ কমিটি গঠন করা হয়।  আলোচনা করেন নারী ও শিশু নির্যাতন এবং সামাজিক অনাচার প্রতিরোধ কমিটি পক্ষে কুতুবউদ্দিন আক্সির, রথীন চক্রবর্তী, রোকনউদ্দিন আহমেদ, হাফিজুল ইসলাম, দুলাল সাহা, কামাল উদ্দিন দেওয়ান, নাসির উদ্দিন মন্টু, ভবানী শংকর রায়, সালাম খোকন, নাফিজ আশরাফ, ডা: লায়লা পারভীন মাধবী, ডা: চীনুু রানী রায়, দারুল ইসলাম, শাহীন মাহমুদ, রুহুল আমিন ভুঁইয়া, অমিতাভ চক্রবর্তী, এড.সাখাওয়াত ভুঁইয়া, এড. মৃনাল কান্তি দত্ত প্রমুখ। মহিলা পরিষদের পক্ষে সহ-সভাপতি ও কেন্দ্রীয় প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ, সহ-সভাপতি অধ্যাপিকা রাশিদা আক্তার, সাধারন সম্পাদক এডভোকেট হাসিনা পারভীন, লিগ্যাল এইড সম্পাদক সাহানারা বেগম।


সভায় মহিলা পরিষদের জেলা কমিটি ও সামাজিক অনাচার প্রতিরোধ কমিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।
 

এই বিভাগের আরো খবর