বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

নারীদের যে চার খাবার খাওয়া জরুরি

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : নারী একাধারে যেমন বাইরে সামলায়, তেমনি সামলায় ঘর। আর তাই নারীস্বাস্থ্যকে সুস্থ রাখতে একটু বাড়তি যতেœর তো প্রয়োজন। নারীস্বাস্থ্যকে ভালো রাখার জন্য প্রয়োজন ভারসাম্যপূর্ণ খাদ্যাভ্যাস, পর্যাপ্ত ঘুম ও ব্যায়াম।


পুষ্টির ঘাটতি পূরণে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কিছু খাবার রয়েছে, যেগুলো নারীদের খাদ্যতালিকায় রাখা জরুরি। নারীদের খাদ্যতালিকায় রাখা জরুরি এমন কিছু খাবারের নাম আমরা জেনে নেই-


টমেটো : টমেটো সারা বছরই মোটামুটি পাওয়া যায়। টমেটোর মধ্যে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহরোধী উপাদান জরায়ু ও স্তন ক্যানসার প্রতিরোধে কাজ করে। আর তাই এ খাবারটি খাদ্যতালিকায় রাখুন।


কাঠবাদাম : কাঠবাদামে ভরপুর রয়েছে পুষ্টি, প্রোটিন, ভালো মানের চর্বি, ক্যালসিয়াম, ফসফরাস, জিংক, কপার, সেলেনিয়াম, ফলেট, ভিটামিন ই ও ভিটামিন এ। এসব পুষ্টি নারী শরীরের জন্য জরুরি।


নিয়মিত কাঠবাদাম খাওয়া শরীরের ক্ষতিকর কোলেস্টেরল কমায়, রক্তের সুগার ও রক্তচাপ ঠিকঠাক রাখতে কাজ করে। নিয়মিত কাঠবাদাম খাওয়া ওজন কমাতেও উপকারী।


জলপাইয়ের তেল : জলপাইয়ের তেলের মধ্যে রয়েছে মনুস্যাচুরেটেড ফ্যাট, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই ও কে। জলপাইয়ের তেল কোলন, স্তন ও ত্বকের ক্যানসার প্রতিরোধ করে। এ তেল দীর্ঘমেয়াদি প্রদাহ, টাইট টু ডায়াবেটিস ও হৃদরোগ প্রতিরোধেও উপকারী।


সবুজ শাকসবজি : সবুজ শাকসবজির মধ্যে রয়েছে পটাশিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফলেট, ভিটামিন সি, ই ও কে। সব বয়সের নারীরই সবুজ শাকসবজি খাওয়া প্রয়োজন। এটি হৃদরোগ, টাইপ টু ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ প্রতিরোধে কার্যকর।

এই বিভাগের আরো খবর