শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

নারীদের বয়স লুকানোর রহস্য!

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : নিজেকে কম বয়সী দেখানো কে না চায়। পুরুষের চেয়ে নারীর মধ্যে এই প্রবণতা বেশি। কিন্তু বয়স নিয়ে কেন এই লুকোচুরি?


সম্প্রতি ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলসের শিক্ষার্থীদের এক গবেষণায় দেখা গেছে, মূলত পুরুষের মন পেতেই বয়স লুকায় বেশিরভাগ নারীরা। প্রায় ৫০০ নারীর তথ্যের ভিত্তিতে গবেষণাটি করা হয়।


জানা গেছে, পুরুষের মন পাওয়ার ইচ্ছা তো সব নারীরই গোপন মন বাসনা। আর তাই তারা ভাবেন নিজের বয়স কমিয়ে বললে পুরুষের মন পাওয়া বেশ সহজ হবে এবং পুরুষের কাছে আরো বেশি আকর্ষণীয় হওয়া যাবে। আবার অনেক সময় নিজের চাইতে বয়সে ছোট পুরুষের মনোযোগ আকর্ষণের জন্যও নারীরা সঠিক বয়সটা বলতে চান না।


নারী নিজেকে সব সময় পুরুষের কাছে তারুণ্য উদ্দীপ্ত হিসেবে প্রকাশ করতে চান। তাদের ধারণা বয়স কম করে বললেই নিজেকে কম বয়সী মনে হবে। কিন্তু এটি তাদের ভুল ধারণা। আর এ ভুল ধারণা থেকেই মেয়েরা নিজেদের বয়স লুকান।

 

এছাড়াও আমাদের সমাজের অধিকাংশ নারীরাই ‘বিয়ের বাজারে’ দাম পেতে চান। আর আমাদের সমাজের পুরুষদের কাছে বিয়ের বাজারে কম বয়সী নারীদেরই জয়জয়কার। আর তাই বিয়ের বাজারে একজন দামী পাত্রী হয়ে ওঠার জন্য অনেক নারীই নিজের বয়স লুকিয়ে রাখেন। এমনকি খুব কাছের বন্ধুবান্ধবের কাছেও নিজের সঠিক বয়সটা বলেন না অনেকেই।