রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

নারায়ণগঞ্জে স্থাপন করা হবে বায়ুমান পর্যবেক্ষণ কেন্দ্র

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

শামীমা রীতা  :  নগরীর কার্বন নিঃসরণ হ্রাসকরণ প্রকল্পের আওতায় আইসিএলইআই সাউথ এশিয়া ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) এর  উদ্যোগে (Shared Learning Dialogue-SLD) নামক সম্মিলিত অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টা নগর ভবনের সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
 

নাসিকের নগর পরিকল্পনাবিদ মো.মঈনুল ইসলাম সঞ্চালনায় ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল আমিন সভাপতিত্বে কর্মশালায় আইসিএলইআই সাউথ এশিয়া’র এনার্জি এন্ড ক্লাইমেটের ম্যানেজার মি: নিখিল কোলসেপাতিল, বাংলাদেশ আইসিএলইআই সাউথ এশিয়া’র অপারেশন’স ম্যানেজার মো. জোবায়ের রশিদ, প্রজেক্ট অফিসার (এনার্জি এন্ড ক্লাইমেট) জে এ এম মোস্তাহিদুল আলম।
 

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন-জনাব অসিত বরন বিশ্বাস, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর, স্থপতি জনাব মো.নুরুজ্জামান, জনাব মো.সৈয়দ আনোয়ার, উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর ও নগরের আরো বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিবৃন্দ। কর্মশালাটি উপস্থাপনা করেন-আইসিএলইআই সাউথ এশিয়া’র সিনিয়র প্রোগ্রামার কো-অর্ডিনেটর মিস বেদোশ্রুতি সাধুয়ান।
 

কর্মশালায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) এর  নগর পরিকল্পনাবিদ মোঃ মঈনুল ইসলাম বলেন, নারায়ণগঞ্জ বাংলাদেশের একটি অন্যতম দূষিত নগরী। এই প্রকল্পের আওতায় নগরীর আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তন এবং বন্দরের নগর স্বাস্থ্য কেন্দ্রে ১০-২৫ কিলোওয়াট সোলার প্যানেল স্থাপন করা হবে। পাশাপাশি নগরীর বায়ুমান পরিবীক্ষণের লক্ষ্যে বায়ুমান পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে।
 

তিনি আরো জানান, নগরীর সড়কবাতি পর্যায়ক্রমে এলইডিতে রুপান্তর করা হচ্ছে যাতে কার্বন নিঃসরণের মাত্রা হ্রাস করা যায়।
 

সভাপতির বক্তব্যে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো.আবুল আমিন বলেন, জলবায়ু পরিবর্তন একটি বিশ^ব্যাপী সমস্যা। আমাদেরকে সম্মিলিতভাবে সকলের প্রচেষ্টায় একযোগে কাজ করতে হবে। এ ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি অনুরোধ করেন।

এই বিভাগের আরো খবর