সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

নতুন বছরে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে সোয়া ৪ লাখ শিশু

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) :  ভিটামিন ‘এ’ এর অভাবজনিত অপুষ্টি ও শিশুমৃত্যুর হার কমানোর লক্ষ্যে ১১ জানুয়ারী সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জেও জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে। এবার জেলাজুড়ে (সিটি করপোরেশনভুক্ত ২৭ টি ওয়ার্ডসহ) ৪লাখেরও বেশি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে  নারায়ণগঞ্জ সিভিল সার্জন ও সিটি করপোরেশন । 


জেলা সিভিল সার্জন ও সিটি করপোরেশন সূত্রে জানা যায়, নতুন বছরে ১১ জানুয়ারী নারায়ণগঞ্জে ৪ লাখ ১২ হাজার ৬৩৩ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে, জেলার ৫টি উপজেলায় (সিটি করপোরেশন ব্যতিত) ৬-১১ মাসের ৩৫ হাজার ৮৪৪ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এব ১২-৫৯ মাস বয়সের ২ লাখ ৮১ হাজার ৩৬৭ জন শিশুকে একটি করে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। 


ক্যাম্পেইন উপলক্ষে ১ হাজার ৫৬ টি স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্র, ১৫ টি ভ্রাম্যমাণ কেন্দ্রেসহ ১ হাজার ৭১টি টিকাদান কেন্দ্রে সরকারি/ বেসরকারি/ বিভিন্ন সংস্থার ২ হাজার ১৫২ জন (প্রতিকেন্দ্রে ২ জন) স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী, শিক্ষক ও স্বেচ্ছাসেবকের মাধ্যমে এ কার্যক্রম বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।


অন্যদিকে সিটি করপোরেশনের ২৭ টি ওয়ার্ডে ৬-১১ মাস বয়সের ২১ হাজার ৭২৮ জন শিশুকে একটি করে নীল রঙের (১ লাখ আইইউ) ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সের ১ লাখ ৯ হাজার ৫৩৮ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো হবে।


নারায়ণগঞ্জ সিটি করপোরেশন সিটি এলাকাকে তিনটি জোনে ভাগ করে এ কর্মসুচি পালন করবে। এর  মধ্যে ১নং জোনে (সিদ্ধিরগঞ্জ-১-৯নং ওয়ার্ড) ১১০, ২নং জোনে (নারায়ণগঞ্জ-১০-১৮নং ওয়ার্ড) ১৫০ এবং ৩নং জোনে (কদমরসুল-১৯-২৭ নংওয়ার্ড) ৮০টি স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
 
 

এই বিভাগের আরো খবর