সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১১ ১৪২৬   ২৯ জমাদিউস সানি ১৪৪১

নতুন গ্রহের সন্ধান পেল নাসা, দেখতে যেন ‘হাওয়াই মিঠাই’

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : মহাকাশে লুকিয়ে থাকা কত শত রহস্যের সমাধান আজও মেলেনি। তবে বিজ্ঞানীরা সেসব রহস্যের সমাধানের চেষ্টা করেই যাচ্ছেন। সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হাবল টেলিস্কোপে ধরা পড়লো এমনই এক বিস্ময়কর নতুন গ্রহ। যেটি দেখতে অনেকটা হাওয়াই মিঠাইয়ের মতো।


পকপলার ৫১ মানের নক্ষত্রমণ্ডলীর মধ্যে অবস্থান করছে নতুন গ্রহটি, এমনটাই জানিয়েছে নাসা। ৫১ মানের নক্ষত্রমণ্ডলীতে প্রধানত তিনটি বৃহদাকার গ্রহ রয়েছে। দূর থেকে দেখলে মনে হয়, তুলার আস্তরণে ঢাকা ওই তিনটি গ্রহ। এর মধ্যে একটি গ্রহ ২০১২ সালে নাসার বিজ্ঞানীদের নজরে আসে।


কলোরাডো বিশ্ববিদ্যালয়ের গবেষক জেসিকা লিবি-রবার্টস বলেন, অপ্রত্যাশি এক ফলাফল পেয়েছি আমরা। আমরা বড় ওই কেপলার ৫১ তে জলের উপস্থিতি অনুসন্ধান করছিলাম। তখনই হঠাৎ এই পেঁজা তুলোর বলের মতো দেখতে নতুন গ্রহটি আমাদের নজরে আসে। নতুন এই গ্রহের অনেক তথ্যই বের করা বাকি।


বিজ্ঞানীরা মনে করছেন, বায়ুমণ্ডলের কিছু বিশেষ তারতম্যের কারণে গ্রহ তিনটিকে দূর থেকে তুলার বল বা হাওয়াই মিঠাইয়ের মতো দেখা যাচ্ছে। এর জন্য হাইড্রোজেন এবং হিলিয়ামের মিলিত সংমিশ্রণের প্রভাব থাকতে পারে।

এই বিভাগের আরো খবর