বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

ধর্মীয় ভাবগাম্ভীয্যের মধ্যদিয়ে পবিত্র আশুরা পালিত (ভিডিও)

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : কারবালার শোকাবহ ঘটনা স্মরণের ধর্মীয় ভাবগাম্ভীয্যের মধ্যদিয়ে নারায়ণগঞ্জে পালিত হচ্ছে (১০ মহররম) পবিত্র আশুরা। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকেলে ৫ টায় নারায়ণগঞ্জের কালিবাজার থেকে শিয়া মতাবলম্বীরা একটি মিছিল বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নগরীর মন্ডলপাড়া এলাকায়  শেষ হয়। 


অন্যদিকে  সিদ্ধিরগঞ্জের আদমজী বিহারী ক্যাম্প থেকে আরো একটি তাজিয়া মিছিল বের হয়। পরে মিছিলটি নতুন বাজার হয়ে পুণরায় আদমজী বিহারী ক্যাম্পের সামনে গিয়ে  শেষ হয়।


এ সময় মিছিলে অংশগ্রহণকারীরা হাতে লাল পতাকা এবং মাথায় কালো কাপড় বেঁধে হায় হোসেন, হায় হোসেন রবে শোক প্রকাশ করে মিছিলে অংশ নেন নানা বয়সী শিয়া মতাবলম্বীরা। 


এদিকে এ আশুরা (মহররম) উপলক্ষে আশুরা পূর্ববতী এবং আশুরা দিনের সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার্থে নিরাপত্তামূলক ব্যবস্থা নিশ্চিত করতে জেলাজুড়ে ৭৭৯ জন পুলিশ মোতায়ন করা হয়েছে।


জেলা পুলিশের মিডিয়া উইংয়ের কর্মকর্তা (ডিআইও-২) সাজ্জাদ রোমন জানান, মিছিলে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে অতিরিক্ত পুলিশ সুপার সহ মোট ৭৭৯ জন পুলিশ সদস্য নিয়োজিত আছে।

 

আশুরা উপলক্ষে হোন্ডা মোবাইল, চেকপোস্ট, মোবাইল টহল ডিউটি, রুফটপ, তাজিয়া মিছিলের অগ্রভাগে ও পিছনে পুলিশি টহল ব্যবস্থা রাখা হয়। এছাড়[া মিছিলে সকল প্রকার ধারালো বা তিক্ষè অস্ত্র, দাহ্য বস্তু, ব্যাগ, লাঠি, ছুরি, তলোয়ারের ব্যবহার নিষিদ্ধ ছিল। 


উল্লেখ্য, ৬৮০ খ্রিষ্টাব্দে এই দিনে ফোরাত নদীর তীরে ঐতিহাসিক কারবালা প্রান্তরের মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেন (রা.) সপরিবারে নির্মমভাবে শহীদ হন। এ দিনটি শিয়া মতাবলম্বীদের কাছে আশুরা বিষাদের দিন।
 

এই বিভাগের আরো খবর