বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

দুই দেশের প্রধানমন্ত্রীর মুখোমুখি হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করবেন। এর পরদিন মঙ্গলবার বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। বৈরী দুই দেশর নেতার সঙ্গে নিউইয়র্কে অনুষ্ঠেয় ওই বৈঠকে প্রাধান্য পাবে কাশ্মীর ইস্যু।


পরপর দুই দিনে দুই দেশের প্রধানমন্ত্রীর মুখোমুখি হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এর আগেও কাশ্মীর ইস্যুতে ইমরান-মোদির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। কাশ্মীর নিয়ে দ্বিপাক্ষিক আলোচনার আহ্বান জানিয়ে তাতে মধ্যস্ততা করার প্রস্তাবও দিয়েছিলেন তিনি।


হোয়াইট হাউসের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে ট্রাম্পের এই দুই বৈঠকের খবর নিশ্চিত করে বরেছেন,  সোমবার ট্রাম্প সৌজন্য সাক্ষাৎ সারবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে। মঙ্গলবার নিউইয়র্কের হাউসটাউনে ভারতীয়দের আয়োজিত এক অনুষ্ঠানে মোদির সঙ্গে সাক্ষাৎ হবে তার।


মার্কিন প্রেসিডেন্টের ওই মুখপাত্র শুত্রবার জানান, নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশনেও ভারত-পাকিস্তান দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠকও করেন ট্রাম্প। এনডিটিভি বলছে, মঙ্গলবার নিউইয়র্কে আয়োজিত অনুষ্ঠানে ৫০ হাজার ভারতীয় অভিবাসী অংশ নেবেন।


ট্রাম্পের কর্মসূচি প্রসঙ্গে মুখপাত্র আরও জানিয়েছেন, ট্্রাম্প ‘হাউদি মোদি: শেয়ার্ড ড্রিমস ব্রাইট ফিউচারস’ অনুষ্ঠানে যোগ দেয়ার পাশাপাশি একই দিনে ওহাইও যাবেন। সেখানে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসনের সঙ্গে বৈঠক করবেন দুই দেশের শিল্প এবং অস্ট্রেলিয়ার সঙ্গে মার্কিন অর্থনৈতিক সম্পর্ক নিয়ে।


প্রসঙ্গত, আগামী সোমবার থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশন শুরু হবে। সেই অধিবেশনে যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা নিউইয়র্কে পৌঁছেছেন। সোমবার পাক প্রধানমন্ত্রী ইমরান ছাড়াও ট্রাম্প দেখা করবেন পোল্যান্ড, নিউজিল্যান্ড ও সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে।

এই বিভাগের আরো খবর