বুধবার   ২১ আগস্ট ২০১৯   ভাদ্র ৬ ১৪২৬   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

তাপমাত্রা কমছে, তবে বজ্রসহ বৃষ্টি হতে পারে

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : গত কয়েকদিনের গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। আবহাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে কমছে তাপমাত্রা, তবে বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট নিম্নচাপের প্রভাবে সমুদ্র বন্দরসমূহকে ১ নম্বর দূরবর্তী সতর্ক দেখিয়ে যেতে বলা হয়েছে।


আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট থেকে জানা যায়, রাজশাহীতে আজ সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রী সেলসিয়াস। অন্যদিকে চট্টগ্রামে উত্তাপ সবচেয়ে কম। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩১.১ ডিগ্রী সেলসিয়াস। এছাড়া রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৫, রংপুরে ৪১.৪, মংমনসিংহে ৩৩.৮, সিলেটে ৩৪.৪, খুলনায় ৪১.৪ ও বরিশালে ৩৬.৬ ডিগ্রী সেলসিয়াস।


আবহাওয়ার পূর্বাভাস ও বিশেষ সতর্ক বার্তায় বলা হয়, আজ ঢাকা, মাদারীপুর, রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনী, রাজশাহী, যশোর, বাগেরহাট ও পটুয়াখালী অঞ্চলের উপর দিয়ে বয়ে চলা মৃদু তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। যার ফলে সারাদেশে দিনের তাপমাত্রা হ্রাস পাবে।


এছাড়া ময়মনসিংহ, রাজশাহী ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা, খুলনা ও ঢাকা বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে কিছু কিছু এলাকায় শিলা বৃষ্টিও হতে পারে।


অতিরিক্ত গরমে শিশু ও বয়োবৃদ্ধের মধ্যে জ্বর, সর্দি-কাশি, নিউমোনিয়া, ডায়রিয়া ও হামসহ পানিবাহিত নানা রোগে আক্রান্ত হচ্ছে। ফলে সরকারি-বেসরকারি হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। তাই এই গরমে স্বাস্থ্য সচেতনতা খুবই জরুরি।

এই বিভাগের আরো খবর