শনিবার   ৩০ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭   ০৭ শাওয়াল ১৪৪১

ঢাবি হলে শুধু বৈধ শিক্ষার্থীরা থাকবে

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২০  

ডেস্ক রিপোর্ট: বৈধ শিক্ষার্থীদের প্রতিটি হলের নীতিমালার আলোকে হলগুলোতে থাকতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হলে বিশ্ব বিদ্যালয়ের দীর্ঘ দিনের গণরুম প্রথার অবসান ঘটবে বলে আশা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 


আজ বুধবার (২৯ এপ্রিল) করোনা ভাইরাস উত্তর পরিস্থিতি নিয়ে ‘প্রভোস্ট কমিটি’র সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রভোস্ট কমিটির অনলাইন জুম প্লাটফর্মে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।


 বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, অবৈধ বা ছাত্রজীবন শেষ করা শিক্ষার্থীদের বদলে কেবল বৈধ শিক্ষার্থীদের রাখতে বড় চ্যালেঞ্জ হবে ছাত্রসংগঠনগুলো। কারণ প্রত্যক্ষ ও পরোক্ষাভাবে এখন কার্যত হলগুলোর নিয়ন্ত্রণে রয়েছে ক্ষমতাসীন ছাত্রলীগ। হলগুলোতে কক্ষ দখলে রাখা বড় অংশই এখন ছাত্রলীগের নেতাকর্মী। নিয়মিত শিক্ষার্থীরা বৈধ হলেও সেখানে মানবেতর জীবনযাপন করে তারা। একটি কক্ষে ১০-১৫ জন গাদাগাদি করে অবস্থান করে, যাকে গণরুম বলা হয়।


দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন হয়। ছাত্র অধিকার আদায়ে সক্রিয় ভূমিকা রাখার কথা হলেও হলগুলোতে অবৈধদের তাড়াতে ও কেবল বৈধ শিক্ষার্থীদের থাকার বিষয়ে কিছুই করতে পারেনি ডাকসু নেতারা। 
 

এই বিভাগের আরো খবর