বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ৮ ১৪৩০

ডাক্তার সংকটে ভিক্টোরিয়া হাসপাতাল

হাসিবা নিঝুম

প্রকাশিত: ১১ জুন ২০২৩  

 

# নিয়মিত ডাক্তার থাকার কথা ৩৩ জন, আছেন ২৯ জন

 

 

নারায়ণগঞ্জ শহরের বহুল প্রচলিত ১০০ শয্যা বিশিষ্ট (ভিক্টোরিয়া) জেনারেল হাসপাতাল। এই হাসপাতালটিতে শহরের দূর দূরান্ত থেকে মানুষ ছুটে আসেন উন্নত চিকিৎসা সেবা নিতে। সকাল থেকে রাত পর্যন্ত অর্থাৎ ২৪ ঘন্টাই রোগীদের সঠিক চিকিৎসা দেওয়া হয় এই হাসপাতালটিতে। তাছাড়াও সকল রোগের চিকিৎসা দেওয়া হয় এমনকি পরীক্ষাও করা হয় তার পাশাপাশি রোগ অনুযায়ী ঔষধ দেওয়া হয়।

 

তবে সকল রোগের সঠিক চিকিৎসা দেওয়ার জন্য রোগ বিশেষজ্ঞ ডাক্তার থাকে সকল সরকারি হাসপাতালে কিন্তু ভিক্টোরিয়া হাসপাতালে রোগ অনুযায়ী পর্যাপ্ত ডাক্তার নেই। পুরো হাসপাতালটিতে নিয়মিত ডাক্তার থাকার কথা ৩৩ জন সে জায়গায় ডাক্তার রয়েছে ২৯ জন। নেই কান, নাক, গলা, গাইনী ও শিশু ডাক্তার। ডাক্তার সংকটে ভেগান্তিতে পড়তে হচ্ছে রোগীদের। ঠিকমতো ডাক্তার না থাকায় অনেক সময় রোগীরা ফেরত যাচ্ছেন।

 

এ বিষয়ে টিকিট কাউন্টারে এক কর্মকর্তার সাথে যোগাযোগ করলে তিনি বলেন যে রোগের ডাক্তার নেই সেই রোগীদের আমরা আর এম ও স্যারের কাছে পাঠিয়ে দেই। এ ব্যাপারে হাসপাতালের আর এম ও রুমের বাহিরে বসে থাকা এক রোগীর সাথে কথা বললে তিনি যুগের চিন্তাকে জানায়, তিনি প্রায় অনেকক্ষন যাবৎ এখানে সিরিয়ালে বসে আছে। ডাক্তার কিছুক্ষন থাকে আবার বেরিয়ে যায় কিন্তু রোগীর চাপ থাকা সত্বেও ঠিকমতো তার রুমে বসছেন না। অনেক সময় রোগীরা বিরক্ত হয়ে চলে যাচ্ছেন।

 

এ বিষয়ে একজন রোগী বলেন, আমার কানে পানি ঢুকার পর থেকে কানে একটু কম শুনি যার  কারনে আমি ভিক্টোরিয়া হাসপাতালে এসেছিলাম ডাক্তার দেখাতে। কিন্তু এসে শুনি নাক, কান, গলা বিশেষঙ্গ ডাক্তার নেই। টিকিট কাউন্টারের একজন বরেন কিছুদিন পর আসেন ডাক্তার আসবে। আমরা গরিব মানুষ সরকারি হাসপাতালে ডাক্তার না দেখালে বড় বড় ক্লিনিক বা হাসপাতালে ডাক্তার দেখানোর সাধ্য নেই। বেশ কিছুদিন ঘোরার পর আমি বাধ্য হয়ে খানপুর হাসপাতালে ডাক্তার দেখাই। হাসপাতালে ডাক্তার সংকট এখনকার না বেশ কিছুদিন আগে থেকেই।  

 

এ বিষয়ে ভিক্টোরিয়া হাসপাতালের আরএমও ডা. শেখ ফরহাদ বলেন, নাক, কান, গলা, গাইনী ও শিশু বিশেষজ্ঞ ডাক্তার সংকট বেশ কিছুদিন আগে থেকেই। আমরা সরকারকে এ বিষয়ে জানিয়েছি কিন্তু সরকার যদি ডাক্তার না দেয় তাহলে আমরা কি করবো।এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর