শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

চীনের হুঁশিয়ারি

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : চীনের অভ্যন্তরীণ ব্যাপারে বাইরের শক্তির হস্তক্ষেপের বিরুদ্ধে ফের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।শুক্রবার (২০ ডিসম্বর) চীনা ভূখণ্ডে যুক্ত হওয়া ম্যাকাও দ্বীপের সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।


পর্তুগিজ শাসন থেকে চীনের কাছে ম্যাকাও দ্বীপ হস্তান্তরের ২০তম বার্ষিকীতে এ শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ম্যাকাও’কে চীনকে হস্তান্তর করার ২০ তম বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানে সি, হংকংয়ের প্রাক্তন ব্রিটিশ উপনিবেশে বেইজিংয়ের কর্তৃত্বকে চ্যালেঞ্জ জানিয়ে চলমান বিক্ষোভের সরাসরি কোনও উল্লেখ না করে এই শহরের অনুগততা ও দেশপ্রেমের প্রশংসা করেন।


তিনি বলেন, বন্দরনগরী হংকংয়ে বাইরের কোনো শক্তির হস্তক্ষেপ চীন সরকার সহ্য করবে না। প্রয়োজনে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ম্যাকাও এবং হংকং এখন চীনের অংশ। তাই এ দুই অঞ্চলের যাবতীয় ঘটনাবলী চীনের অভ্যন্তরীণ বিষয়।


তিনি ম্যাকাওকে হংকংকে নিয়ন্ত্রিত এক দেশ দুটি ব্যবস্থা মডেলটির অনুকরণীয় হিসেবে প্রশংসা করেন। এ ব্যবস্থার আওতায় উচ্চ পর্যায়ের স্বায়ত্তশাসন ভোগ করছে ম্যাকাও এবং হংকং। সূত্রমতে, সরকার দুটি অঞ্চলকে একটি উচ্চ স্তরের স্বাধীনতা এবং রাজনৈতিক স্বায়ত্তশাসনের প্রতিশ্রুতি দিয়েছিল। ৫০ বছর ধরে এ ব্যবস্থা চালু থাকবে।


জাতীয় সার্বভৌমত্ব, সুরক্ষা এবং উন্নয়নের স্বার্থ রক্ষার জন্য চীন সরকার এবং চীনা জনগণের ইচ্ছা দৃঢ় বলেও উল্লেখ করেন শি জিনপিং।

এই বিভাগের আরো খবর