শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ১০ ১৪৩০

ঘরবন্দি মানুষকে ফাঁদে ফেলছে হ্যাকাররা!

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২০  

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: করোনাভাইরাসে প্রভাবে পুরো বিশ্ব ঘরবন্দি। সেই সময় হ্যাকাররা হাতিয়ে নিচ্ছে টাকা। সাইবার অপরাধীরা মানুষকে ফাঁদে ফেলতে উঠে পড়ে লেগেছে। লকডাউনের সুযোগ নিয়ে ব্যাপকহারে বেড়েছে অনলাইনে ফিশিং ও স্ক্যামিং।


সম্প্রতি যুক্তরাজ্যে এসব পদ্ধতিতে হ্যাকাররা হাতিয়ে নিয়েছে ২১ লাখ ২০ হাজার পাউন্ড। যুক্তরাষ্ট্রে এই সংখ্যা এক কোটি ২০ লাখ ডলার। যুক্তরাজ্যের অ্যাকশন ফ্রড জানিয়েছে তারা এ সংক্রান্ত তিন হাজার ছয়শ অভিযোগ পেয়েছেন। এদিকে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন চলতি বছরে এমন অভিযোগ পেয়েছে ১৬ হাজার ৮০০টি।


সম্প্রতি এমনই এক ঘটনা সামনে এসেছে। যেখানে একটি ওয়েবসাইট থেকে কয়েক মিলিয়ন ইউরো চুরি করলো হ্যাকাররা। হ্যাকাররা জার্মানির উত্তর রাইন-ওয়েস্টফালিয়া প্রদেশের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই অর্থ চুরি করেছে। যা প্রায় ২৯০ কোটি টাকার সমান। দেশটিতে একটি সরকারি ওয়েবসাইটের মাধ্যমে ত্রাণের অর্থ সংগ্রহ করা হচ্ছিল। হ্যাকাররা ওই সরকারি ওয়েবসাইটের একটি কপি ওয়েবসাইট তৈরি করেছিল।


হ্যাকাররা তাদের তৈরি ওই ভুয়া ওয়েবসাইটের লিংকসহ ইমেইল ও মেসেজ পাঠিয়েছিল মানুষজনকে। এরপর মানুষ না বুঝে যখন তাদের ওয়েবসাইটে নিজেদের ডেটা সাবমিট করেছে, তখন হ্যাকাররা ওই ডেটা নিয়ে জাতিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাত করে।


ভুয়া ই-কর্মাস ওয়েবসাইটে পিপিই ও মাস্ক বিক্রয়ের নামে ফাঁদ পেতে বসে আছে হ্যাকারের দল। যদি কোনও ওয়েবসাইট এসব কাজের জন্য কার্ডের তথ্য চায় দেবেন না।
 

এই বিভাগের আরো খবর