বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

খোকাকে ‘ট্রাভেল ডকুমেন্ট’ দেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : সাদেক হোসেন খোকা এবং তার স্ত্রীকে ট্রাভেল ডকুমেন্ট দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। নিউইয়র্কে মুমূর্ষু অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন সাদেক হোসেন খোকা। এখন তিনি লাইফ সাপোর্টে রয়েছেন। যেকোনো মুহূর্তে সাদেক হোসেন খোকার মৃত্যু সংবাদ বাংলাদেশে এসে পৌঁছাতে পারে।


সাদেক হোসেন খোকা বিএনপির রাজনীতি করলেও তিনি একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। একজন মুক্তিযোদ্ধাকে সমাহিত করার ক্ষেত্রে রাষ্ট্রীয় মর্যাদার যে নীতিমালা তা অনুসরণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


প্রধানমন্ত্রী রোববার (৩ অক্টোবর) সাদেক হোসেন খোকার শারীরিক অবস্থার খোঁজখবর নিয়েছেন। তাকে জানানো হয়েছে যে, সাদেক হোসেন খোকার বাঁচার আশা প্রায় নেই বললেই চলে। তার লাইফ সাপোর্ট খুলে নিলেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করবেন বলেই ধারণা করা হচ্ছে।


বিএনপির এই প্রভাবশালী নেতা দীর্ঘদিন ধরেই ক্যানসারে ভুগছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। তার পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ হয়েছে এবং সেখানে তিনি রাজনৈতিক আশ্রয়ে অবস্থান করছেন। তার পাসপোর্ট না থাকায় মারা গেলে তার মরদেহ দেশে ফিরিয়ে আনতে আইনি জটিলতা দেখা দিতে পারে। এজন্য আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ট্রাভেল ডকুমেন্ট দেওয়ার জন্য অনুমতি দিয়েছেন।


আইন অনুযায়ী, যদি কেউ রাজনৈতিক আশ্রয়ে থাকে এবং তার যদি পাসপোর্ট না থাকে তাহলে যেদেশে তিনি যেতে চান, সেই দেশ তার বরাবর একটি ট্রাভেল ডকুমেন্ট ইস্যু করতে পারে। এই ট্রাভেল ডকুমেন্ট দিয়ে তিনি ঐ দেশে ফিরতে পারেন। সাদেক হোসেন খোকা যদি মারা যান, তাহলে এই ট্রাভেল ডকুমেন্ট দিয়ে তার মরদেহ দেশে নিয়ে আসা যাবে।

 

সংশ্লিষ্ট সূত্রমতে, প্রধানমন্ত্রী একজন মুক্তিযোদ্ধা হিসেবে রাষ্ট্রীয় মর্যাদায় তার শেষকৃত্য অনুষ্ঠানের নির্দেশনা দিয়েছেন। 

এই বিভাগের আরো খবর