শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৮ সফর ১৪৪১

ক্যানসারের ঝুঁকি বাড়ায় যে ৫ চাকরি !

প্রকাশিত: ৯ জুলাই ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : জীবন ও জীবিকার প্রয়োজনে কাজ বা চাকরি তো করতেই হয়। তবে জানেন কি ? কিছু চাকরি আপনার স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করতে পারে ? বাড়াতে পারে ক্যানসারের ঝুঁকি?


হ্যাঁ, আজ আমরা জানব এমন কিছু চাকরির কথা যেগুলো ক্যানসার তৈরি করতে পারে। ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ায় এমন কিছু কাজের কথা জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগ। আসুন তাহলে জেনে এমন ঝুঁকিপূর্ণ পাঁচ চাকরির কথা-

 

১. নির্মাণ শ্রমিক : নির্মাণ শ্রমিকদের সাধারণত ত্বকের ক্যানসার বেশি হয়। অনেকক্ষণ সূর্যের আলোয় থাকার কারণে তাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয় এবং ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে। এ ছাড়া তাদের ফুসফুসে ক্যানসার হওয়ার ঝুঁকিও থাকে। অনেক অ্যাবেসটোস শ্বাসের মাধ্যমে নেওয়ার কারণে এটি হয়।

 

২. রাবার নির্মাতা : রাসানিক, রাসায়নিক বাষ্প, ধূলা ও অন্যান্য উপাদানের সংস্পর্শে আসার কারণে রাবার নির্মাতাদের পাকস্থলী, ফুসফুস ও ব্লাডার ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে। সেন্টার ডিজিজ কন্ট্রোল প্রিভেনশনের এক প্রতিবেদনে বলা হয়, যারা রাবার কারখানায় কাজ করে তারা লিউকেমিয়াস ও লিম্ফোমাস হওয়ার ঝুঁকিতে থাকে।

 

৩. কৃষক : সার, কীটনাশক ইত্যাদির সংস্পর্শে আসার কারণে কৃষকরা ফুসফুসের ক্যানসারের ঝুঁকিতে ভোগে। এ ছাড়া অন্যান্য রাসায়নিকের কারণে তাদের লিউকেমিয়াস ও লিম্ফোমাস হওয়ার আশঙ্কা বাড়ে।


৩. হেয়ারস্টাইলিস্ট : ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের মতে, চুলের কালার, ডাই ইত্যাদির সংস্পর্শে আসার কারণে হেয়ারস্টাইলিস্টদের ক্যানসারের ঝুঁকি বাড়ে। বিশেষ করে তাদের ফুসফুস, ব্লাাডার ও ল্যারিংক্সের ক্যানসার হয়।


৪. ম্যাকানিক্স : ক্যানসার তৈরিকারী উপাদান কারসিনোজেনের কারণে গাড়ির ইঞ্জিন ও বিভিন্ন অংশ নিয়ে যারা কাজ করে তাদের লিউকেমিয়া হওয়ার আশঙ্কা থাকে।


৫. ফ্লাইট ক্রু : অতিরিক্ত আল্ট্রাভায়োলেট রস্মি ও কসমিক রেডিয়েশনের কারণে ফ্লাইট ক্রুদের ত্বকের ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে। এ ছাড়া এদের ত্বকে কালো কালো দাগ বেশি হতে পারে।

এই বিভাগের আরো খবর