মঙ্গলবার   ২৬ মে ২০২০   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭   ০৩ শাওয়াল ১৪৪১

কোভিড-১৯ সম্পর্কিত ভুল তথ্য রোধে কঠোর ফেসবুক

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২০  

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

বিজ্ঞান ও প্রযুক্তি: করোনার সঠিত তথ্য প্রচার ও ভুল তথ্য শেয়ার রোধ করতে কাজ করছে ফেসবুক। এক পোস্টে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ জানিয়েছেন। 


বৃহস্পতিবার রাতে এক খোলা চিঠিতে জুকারবার্গ লেখেন, মানুষকে সচেতন করার জন্য স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত প্রায় ২০০ কোটি ব্যবহারকারি করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য দিচ্ছেন ফেসবুক ও ইন্সটাগ্রামে। একই ভাবে প্রায় ৩৫ কোটি ব্যবহারকরি করোনা সম্পর্কে জানতে ক্লিক করছেন ফেসবুকে। তাই ফেসবুক ও ইন্সটাগ্রামের মাধ্যমে ভুল তথ্য প্রচার কমানোর জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।


তিনি জানান, মার্চের শুরু থেকেই ফেসবুক খবরের সত্যতা যাচাই করার জন্য (ফ্যাক্ট-চেকিং) ১২টিরও বেশি নতুন দেশে কাজ শুরু করেছে। ইতিমধ্যেই ৬০০টিরও বেশি ফ্যাক্ট-চেকিং প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে ৫০টিরও বেশি ভাষায় করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন পোস্ট দেখছে ফেসবুক। যদি কোন পোস্টে ভুয়া অথবা ভুল তথ্য থাকে তাহলে সেগুলো সরিয়ে দেয়া হচ্ছে।


জুকারবার্গ জানান, ফেসবুক খুব শিগগিরই খবর হিসাবে আসা পোস্টগুলোও আলাদা করে দেখাতে শুরু করবে। যাঁরা এর আগে কোভিড - ১৯ সম্পর্কিত ভুল তথ্যের সঙ্গে কোনও ভাবে জড়িত ছিলেন, তাঁদের কাছেও সঠিক তথ্যগুলো পাঠানো হবে।
 

এই বিভাগের আরো খবর