বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   আশ্বিন ৩০ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

কৃষ্ণগহ্বর ছিঁড়েখুঁড়ে গিলে খেল তারাকে

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : মহাকায় এক কৃষ্ণগহ্বর ছিঁড়েখুঁড়ে গিলে ফেলল সূর্যের মতো বড় একটি তারাকে। শুরু থেকে শেষ পর্যন্ত ভয়ঙ্কর এই ঘটনাটি ধরা পড়েছে মার্কিন গ্রহসন্ধানী দূরবীক্ষণ যন্ত্রে। নাসার ‘ট্রানজিটিং এক্সেপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (টেস)’-এর টেলিস্কোপে বৃহস্পতিবার ধরা পড়েছে এই ঘটনা। 

 

টেস-এর ওই মিশনের প্রধান টমাস হোলিয়েন অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নালে তাঁদের এই বিরল অভিজ্ঞতার কথা জানিয়ে লিখেছেন, মহাজাগতিক এমন একটি অসাধারণ ঘটনা বরাতজোরে নজরে এল আমাদের। এটা খুবই ভাল। এই জন্যই বিজ্ঞানকে নিরন্তর এগিয়ে নিয়ে যাওয়া জরুরি। 

 

তারাকে খেয়ে ফেলার ঘটনাটি ঘটেছে আমাদের ছায়াপথের মাঝামাঝি, ৩৭ কোটি ৫০ লক্ষ বছর আগে। কারণ, সেখান থেকে আলো এসে পৌঁছতেই সময় লাগে ৩৭ কোটি ৫০ লক্ষ আলোকবর্ষ। কোনও তারা বা মহাজাগতিক বস্ত বেশি কাছে এসে পড়লে কৃষ্ণগহ্বর তার প্রবল মহাকর্ষ বলের টানে সেগুলিকে ছিন্নভিন্ন করে ফেলে। 

 

নজর রাখা হচ্ছিল বিভিন্ন দেশের টেলিস্কোপে। তার পরে চূড়ান্ত দায়িত্ব দেওয়া হয় টেস-কে। সেটির টেলিস্কোপে ধরা পড়েছে, কাছে চলে আসা তারাটির অংশগুলি কী ভাবে হুড়মুড় করে কৃষ্ণগহ্বরের গায়ে আছড়ে পড়গল। প্রায় সবটাই গিলে ফেলল বিশাল কৃষ্ণগহ্বর। সামান্য কিছু অংশ আলো হয়ে ছড়িয়ে পড়ল, নিশ্চিহ্ন হয়ে যাওয়া তারাটির অস্তিত্বের প্রমাণ বা ইতিহাস হিসেবে।

এই বিভাগের আরো খবর