রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : দীর্ঘ দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর জম্মু-কাশ্মীরে পর্যটকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা বৃহস্পতিবার পত্যাহার করা হয়েছ।


এর আগে সোমবার ওই এলাকার গভর্নর শ্রী সত্য পাল মালিক উপদেষ্টা এবং মুখ্যসচিবদের সঙ্গে পরিস্থিতি ও সুরক্ষা পর্যালোচনা সভায় এ ঘোষণা দিয়েছিলেন। জম্মু ও কাশ্মীর প্রশাসনের তথ্য বিভাগ এক টুইটে বলেছে, প্রায় দুই মাস ধরে জম্মু-কাশ্মীরে যেতে পর্যটকদের ওপর যে নিষেধাজ্ঞা জারি রয়েছে, তা গভর্নরের নির্দেশে আজ থেকে তুলে দেয়া হলো।


এর আগে ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেয়া সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করে নেয় কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে রাজ্যটিকে কেন্দ্রশাসিত দু’টি অঞ্চলে ভাগ করার ঘোষণা দেয়। এর প্রতিবাদে সেখানে আন্দোলন চলছে।


এ সিদ্ধান্ত রাজ্যের উন্নতির জন্য বলে দাবি করেছিল কেন্দ্র। কেন্দ্রের এ সিদ্ধান্তের জেরে কাশ্মীরে অশান্তি যাতে মাথাচাড়া দিতে না পারে, সে জন্য রাজনীতিবিদদের ঘরবন্দি করে রাখা হয়। সহিংসতার আশঙ্কায় রাজ্যকে পর্যটক শূন্য করে, সেখানে বাড়তি নিরাপত্তা বাহিনী পাঠানো হয়। 


এমনকী ফোন এবং ইন্টারনেট সংযোগও বন্ধ করে দেয়া হয়েছিল। ৩ অগস্ট শ্রীনগর থেকে ফিরে যায় প্রায় ৬ হাজারেরও বেশি পর্যটক। নাশকতার আশঙ্কায় বন্ধ রাখা হয় অমরনাথ যাত্রাও।

এই বিভাগের আরো খবর