বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ১০ ১৪৩০

করোনার পরবর্তী পূর্বাভাস দিবে এআই

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২০  

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: নভেল করোনাভাইরাস পরবর্তীতে কোথায় আঘাত হানবে, তা আগেই অনুমান করতে সক্ষম হয়েছে নিউ ইয়র্ক ভিত্তিক রিস্ক ডিটেকশন প্রতিষ্ঠান ডেটামিনারের তৈরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি। 
দ্য নেক্সট ওয়েব এক প্রতিবেদনে জানিয়েছে, সোশ্যাল মিডিয়া পোস্ট বিশ্লেষণ করে নতুন এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিটি যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে করোনার পরবর্তী হটস্পট সম্পর্কে পূর্বাভাস দিতে পেরেছে বলে।
ডেটামিনার তাদের ওয়েবসাইটে উল্লেখ করেছে, ‘ক্লাস্টারের প্রত্যক্ষদর্শী, মাঠকর্মী এবং সরাসরি করোনাসংশ্লিষ্ট ব্যক্তিদের কোভিড-১৯ সংক্রান্ত সোশ্যাল মিডিয়া পোস্টগুলো, তাদের অ্যালগরিদমকে করোনার সংক্রমণ সংখ্যা বৃদ্ধির ৭ থেকে ১০ দিন আগে হটস্পটগুলো শনাক্ত করার সুবিধা দেয়।’
কিন্তু সিস্টেমের মাধ্যমে এ ধরনের পূর্বাভাসে নিয়ে যথেষ্ট সংশয় থাকে। কেননা বিশ্বের কোনো কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের পোস্টগুলো শতভাগ নির্ভুলতার সঙ্গে শনাক্ত করতে পারে না। সোশ্যাল মিডিয়ায় পোস্টে করোনা টেস্ট পজেটিভ বা স্বজনদের উপসর্গ দেখা দিয়েছে বলা হলেও, তা যে আসলেই সত্যি কৃত্রিম প্রযুক্তি তা পুরোপুরি যাচাই করতে সক্ষম নয়।

এই বিভাগের আরো খবর