সোমবার   ২৫ মে ২০২০   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭   ০২ শাওয়াল ১৪৪১

‘করোনাভাইরাস প্রাকৃতিকভাবে সৃষ্ট নয়, গবেষণাগারে তৈরি’

প্রকাশিত: ১৪ মে ২০২০  

আন্তর্জাতিক ডেস্ক: কোভিড-১৯ এর উৎপত্তি নিয়ে একাধিক রাষ্ট্র চীনের বিরুদ্ধে অভিযোগের তীর ছুড়েছেন। এই প্রথবার ভারত সরকারের শীর্ষ পর্যায়ের কোন নেতা করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে প্রশ্ন তুললেন। কোনো দেশের নাম মুখে না আনলেও ভাইরাসটি প্রাকৃতিকভাবে সৃষ্ট নয়, গবেষণাগারে তৈরি বললেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি।


দেশটির শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে নীতিন বলেছেন, করোনার সঙ্গে বেঁচে থাকার কৌশল রপ্ত করতে হবে আমাদের। এটা খুব গুরুত্বপূর্ণ, কারণ এটা প্রাকৃতিক ভাইরাস নয়। এটা কৃত্রিম ভাইরাস এবং বিশ্বজুড়ে অনেক দেশ ভ্যাকসিন নিয়ে গবেষণা করছে।


নীতিন আরও বলেন, ‘সম্ভবত বিশ্ব প্রস্তুত, ভারত প্রস্তুত। করোনার কারণে সমস্যার সমাধানে বিজ্ঞানীরাও তৈরি। আমরা ইতিবাচক আত্মবিশ্বাস তৈরি করতে পারি। একবার ভ্যাকসিন তৈরি হয়ে গেলে আর কোনো সমস্যা থাকবে না।


উল্লেখ্য, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ মার্কিন যুক্তরাষ্ট্র বেশ কয়েকজন নীতি নির্ধারকরা ভাইরাস ছড়ানোর জন্য চীনকে দায়ী করেছেন। ট্রাম্প একে চীন ভাইরাস নামও দিয়েছিলেন। তবে উহানের ল্যাব থেকে ভাইরাসের উৎপত্তি নিয়ে ট্রাম্পের এ মন্তব্যের সঙ্গে কখনো একমত প্রকাশ করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।