সোমবার   ০৪ মার্চ ২০২৪   ফাল্গুন ২১ ১৪৩০

কদর বাড়ায় বেড়েছে সরিষার তেলের দাম

মেহেরীন জারা

প্রকাশিত: ৪ মে ২০২৩  

 

বাজারে নিত্যপণ্যের অস্থিরতার মাঝে ইতোমধ্যে সরিষার তেলের দামও বাড়ানো হয়েছে। স্থানভেদে এই তেল বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা লিটারে। তেল তৈরির কলগুলোতে খোলা সরিষা তেলের দাম ছিল ২০০ টাকা থেকে ২৬০ টাকায়। অন্যদিকে  বিভিন্ন কোম্পানিগুলোর বাজারজাত করা সরিষার তেলের দামও কিছুটা বাড়ানো হয়েছে।

 

আগে কোম্পানিভেদে প্রতি লিটার সরিষার তেলের দাম ২৬০ থেকে ২৮০ টাকা রাখা হতো। এখন নতুন করে বাজারজাত করা সরিষার তেল বিক্রি হচ্ছে ৩০০ টাকা থেকে ৩৫০ টাকা লিটার ধরে। তেল ব্যবসায়ীরা  বলছেন, যার যার সুবিধামতো মিলছে ১০০ গ্রাম, ২৫০ গ্রাম, ৫০০ গ্রাম, ১লিটার ও ৫ লিটার বোতলেও। নিত্যপন্যের বাড়তি চাহিদা বাড়ার কারনে, বেড়ে চলেছে সরিষার তেলের দামও।

 

বিক্রেতারা বলছেন, এটাই স্বাভাবিক যে চাহিদা বাড়লে, দামও বাড়বে। সাধারণত আচার, চাটনি তৈরিতে এর ব্যবহার করা হয়, এছাড়া ভর্তা খাওয়া ও রান্নার কাজের জন্যও আগ্রহী ক্রেতারা সরিষার তেল কেনেন। ফলে সরিষার তেল উৎপাদন ও সরবরাহ কিছুটা কম হচ্ছে। আবার মিলাররাও তেল বিক্রিতে আরো বাড়তি মুনাফা যোগ করছেন।

 

সাহেদ নামের এক ক্রেতা বলেন, আগে যেখানে সরিষার তেলের দাম রাখা হতো ২০০ থেকে ২৫০ টাকায়, এখন তা বেড়ে প্রতি লিটার বিক্রি করছে ৩৭০ থেকে ৪০০ টাকা ধরে। কিছু কোম্পানিগুলো যেমন বাজারজাত করা মদিনা সরিষা তেলের দাম ২৮০ টাকা, রাধুনি সরিষা তেল ৩০০ টাকা, ফ্রেস সরিষা তেল ২৮০ থেকে ২৯০ টাকা লিটার বিক্রি করছেন তারা।

 

কোম্পানি ভেদে সরিষার তেলের দাম অন্যান্য জায়গায় কম বেশি রয়েছে। বর্তমানে বাজারে তেলের মধ্যে রাধুঁনি, মদিনা, সতরুপা, ইকরা, ফ্রেস, ছাড়াও অন্যান্য নানা ব্র্যান্ডের সরিষার তেল বিক্রি হচ্ছে। এরকম অবস্থায় কোম্পানি ও সরিষা তেলের পাইকারি বিক্রেতারাও দাম বাড়িয়ে দিয়েছে, তাই এই কারনে সরিষার বাজারও উপরমুখী।  

এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর