রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

এবার গ্র্যান্ডমাস্টারকে রুখে দিল নারায়ণগঞ্জের মনন

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : মাত্র ৯ বছর বয়সেই জাতীয় দাবায় অংশগ্রহণের যোগ্যতা অর্জন করে রেকর্ড গড়েছে নারায়ণগঞ্জের মনন রেজা নীড়। শুক্রবার (৮ নভেম্বর) তো অঘটনই ঘটিয়ে দিয়েছে এই খুদে দাবাড়ু। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের সঙ্গে করেছে ড্র। ড্রটি হয়েছে ৫৩ চালের মাথায়। জাতীয় দাবায় সর্বোচ্চ ১৪ বার শিরোপা জিতেছেন জিয়াউর, তাঁর রেটিং ২৪৫৪। ক্যান্ডিডেড মাস্টার মননের রেটিং ২০৩০।


এই ড্রয়ে সাত খেলায় সাড়ে ৪ পয়েন্ট করে নিয়ে গ্র্যান্ডমাস্টার জিয়া, রিফাত বিন সাত্তার, আন্তর্জাতিক মাস্টার মিনহাজ উদ্দিনের সঙ্গে যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে মনন। ৫ পয়েন্ট করে নিয়ে দুইয়ে আছেন গ্র্যান্ডমাস্টার আবদুল্লাহ আল রাকিব, ফাহাদ রহমান, তৈয়বুর রহমান। সাড়ে ৫ পয়েন্ট নিয়ে এককভাবে শীর্ষে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ।


চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ষষ্ঠ হয়ে জাতীয় দাবায় খেলার সুযোগ পেয়েছে মনন। সেখানে মনন হারিয়ে দিয়েছিল দুবারের সাবেক জাতীয় চ্যাম্পিয়ন ফিদে মাস্টার রেজাউল হক ও সাবেক জাতীয় দলের ফিদে মাস্টার সাইফউদ্দিন লাভলুকে। এ যেন ৯ বছর বয়সেই সম্ভাবনার খনি। ফেডারেশনসংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, এর আগে এত কম বয়সে জাতীয় দাবার চূড়ান্ত পর্বে সুযোগ পায়নি আর কেউ। 


এর আগে উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ সবচেয়ে কম বয়সে জাতীয় দাবায় খেলেছিলেন। অনেকের বক্তব্য অনুযায়ী তখন নিয়াজের বয়স ছিল ১০। সে হিসাবে নিয়াজকে পেছনে ফেলে দিয়েছে মনন। নারায়ণগঞ্জ ফিলোসোফিয়া ইংলিশ স্কুলের চতুর্থ শ্রেণিতে পড়াশোনা করছে সম্ভাবনাময় এই দাবাড়ু।

এই বিভাগের আরো খবর